ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ১৯ নভেম্বর ২০২০  
ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট

মাদরাসা শিক্ষা বোর্ড থেকে রেজিস্ট্রেশন পাওয়া সব ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে পঞ্চম দিনের মতো কর্মসূচিত পালিত হয়। এতে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির ব্যানারে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা শিক্ষকরা অংশ নেন।

বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক মো. খলিলুর রহমান বলেন, পকেটে টাকা নেই, দুপুরে না খেয়ে বসেছিলাম, পাশের একজন তা বুঝতে পেরে নিয়ে গেলেন খাওয়াতে।

তিনি আরও বলেন, ‘বড় মেয়ের কাছে বলে এসেছি, প্রধানমন্ত্রীর কাছে যাই, যদি তিনি বেতনের ব্যবস্থা করেন তাহলে বাড়ি ফিরবো, না হলে বাড়ি ফিরবো না।’ 

তিনি বলেন, ‘গত ৩৬ বছর ধরে বেতন পাই না। কয়েক কাঁদি কলা বিক্রি করে ঢাকায় এসেছি’।

অবস্থান ধর্মঘট সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. সামছুল আলম বলেন, ‘আমরা দীর্ঘ ৩৬ বছর ধরে বিনা বেতনে পাঠদান করে আসছি। ১৯৯৪ সালে প্রাইমারি স্কুল ও ইবতেদায়ি মাদরাসা নিয়ে একটি গেজেট প্রকাশ করা হয়। এতে স্কুল এবং মাদরাসার শিক্ষকরা উভয়েই ৫০০ টাকা বেতনের কথা বলা হয়। এখন সেই রেজিস্টার প্রাইমারি স্কুলগুলোকে জাতীয়করণ করা হয়েছে, কিন্তু মাদরাসাগুলো করা হয়নি। মাত্র ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদরাসায় সহকারী শিক্ষক ২ হাজার ৩০০ টাকা এবং প্রধান শিক্ষক ২ হাজার ৫০০ টাকা প্রতি মাসে অনুদান হিসেবে পান। বাকি সব প্রতিষ্ঠানের শিক্ষকরা কোনো টাকা বা বেতন পান না। 

এর আগে ২০১৬ ও ২০১৮ সালেও ইবতেদায়ি মাদারাসার শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করেছেন। কিন্তু তাদের প্রত্যাশা পূরণ হয়নি।

ঢাকা/শিহাবুল/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়