RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১৩ জমাদিউস সানি ১৪৪২

স্কুলের সব শ্রেণিতে এবার লটারিতে ভর্তি: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ২৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৫:১১, ২৫ নভেম্বর ২০২০
স্কুলের সব শ্রেণিতে এবার লটারিতে ভর্তি: শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোর প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এবার লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া জেএসসির সনদ নিয়ে শিক্ষার্থীরা নবম শ্রেণিতে ভর্তি হবে। আগামী ৭ ডিসেম্বরের মধ্যে ভর্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে।

বুধবার (২৫ নভেম্বর) মাধ্যমিক পর্যায়ে ভর্তির বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, এবছর ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয় সংলগ্ন এলাকা) ৪০ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ করা হবে। ক্লাস্টারভিত্তিক ভর্তির ক্ষেত্রে লটারিতে পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে।

বেসরকারি স্কুলে ভর্তি ফি বাড়ালে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি কথাও জানান শিক্ষামন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ থাকবে। করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ এ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়।

ইয়ামিন/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়