RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১৪ ১৪২৭ ||  ১২ জমাদিউস সানি ১৪৪২

প্রতিবন্ধী বিদ্যালয়কে একাডেমিক স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:০০, ২ ডিসেম্বর ২০২০  
প্রতিবন্ধী বিদ্যালয়কে একাডেমিক স্বীকৃতির দাবি

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোকে একাডেমিক স্বীকৃতি ও এমপিওভুক্ত করা সহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠন (বাপ্রবিস)।

মঙ্গলবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয়সমূহের সংগঠন (বাপ্রবিস) এর ব্যানারে এক অবস্থান কর্মসূচি পালন করেন।

বক্তব্যে তারা বলেন, আমরা সারাদেশে প্রতিবন্ধী বিদ্যালয় ও পূর্ণবাসন কেন্দ্র গুলোর মাধ্যমে বিগত আট-দশ বছর ধরে প্রতিবন্ধী শিক্ষা, থেরাপি ও জীবন দক্ষতা কার্যক্রম পরিচালনা করে আসছে। এসব বিদ্যালয়গুলো প্রশিক্ষণ চালিয়ে প্রতিবন্ধীদের পুনর্বাসনসহ অর্থনীতিতে ভূমিকা রাখতে পারছে।

তারা বলেন, এই প্রতিবন্ধী বিদ্যালয় গুলোতে ৬০,০০০ এর অধিক শিক্ষক-কর্মচারীরা বিনা বেতন-ভাতায় অত্যন্ত মানবিকতায় জীবন যাপন করছে। তাই এই বিদ্যালয়গুলোকে একাডেমিক স্বীকৃতি ও এমপিও মুক্ত করার অনুরোধ জানাচ্ছি।

কর্মসূচিতে বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের সংগঠন এর সভাপতি নাসির উদ্দীন রাসেল পাঁচটি দাবি তুলে ধরেন।

তাদের দাবিগুলো হলো- ৭৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী থাকলে বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও প্রদান, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অনলাইনে আবেদনকৃত এবং যাচাই বাছাইকৃত ১৫২৫টি বিশেষ বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও ডিসেম্বর ,২০২০ এর মধ্যে প্রদান, প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রতিবন্ধী স্কুল ভিত্তিক টিফিন বিস্কুট মিড ডে মিল চালু, প্রত্যেক প্রতিবন্ধী বিদ্যালয়ের জন্য আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একাডেমিক ভবন নির্মাণ, পর্যাপ্ত পরিমাণ শিক্ষা উপকরণ বরাদ্দ প্রদান।

ঢাকা/সাইফুল/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়