ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

দপ্তর-সংস্থায় থাকা প্রাথমিক শিক্ষকদের ফিরতে হবে স্কুলে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:১৮, ৩ ডিসেম্বর ২০২০
দপ্তর-সংস্থায় থাকা প্রাথমিক শিক্ষকদের ফিরতে হবে স্কুলে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অধীনে সংযুক্ত বিভিন্ন দপ্তর ও সংস্থায় কর্মরত শিক্ষকদের আগের কর্মস্থলে স্থানান্তর করা হবে। একটি সফটওয়্যারের মাধ্যমে তাদের তালিকা তৈরি করা হবে। তালিকা তৈরির পর তাদের স্ব-স্ব বিদ্যালয়ে ফেরত পাঠাতে নির্দেশনা জারি করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। 

ডিপিইর কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় অধিদপ্তরের অধীন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। এর মধ্যে ডিপিইতে, জাতীয় প্রাথমিক শিক্ষা অ‌্যাকাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপপরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ কর্মরত রয়েছেন। অনেকে প্রেষণেও বদলি হয়েছেন। বদলি হয়ে বর্তমানে  দাপ্তরিক ও প্রশাসনিক কাজ করছেন।

জানা গেছে, যে সব শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠান ছেড়ে দপ্তর ও প্রশাসনিক কাজের জন্য বদলি হয়েছেন, তাদের আগের কর্মস্থলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মকর্তা ও শিক্ষকদের উপস্থিতি নিশ্চিত করতে ডিপিই থেকে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর মধ্যে সব শিক্ষক-কর্মকর্তার যোগদানের বিস্তারিত তথ্য ইনপুট (যুক্ত) করা হবে।  

জানতে চাইলে ডিপিইর মহাপরিচালক এ এম মনসুরুল আলম বলেন, ‘শিক্ষকদের বিদ্যালয়ের বাইরে কোনো সংস্থা বা দপ্তরে রাখা হবে না। তাদের কাজ শিক্ষার্থীদের পাঠদান করা। কিন্তু তা না করে তারা  বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। আমরা সেসব বদলি বাতিল করার চিন্তা-ভাবনা করছি।’ তিনি বলেন, ‘আমরা একটি সফটওয়্যার তৈরি করছি। সেখানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর চাকরি সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকবে। শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেনম তা থেকে সহজেই শনাক্ত  করা যাবে।’ সেসব বদলি বাতিল করে তাদের আগের কর্মস্থলে পাঠানো হবে বলে জানান তিনি।

ইয়ামিন/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়