ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অপশক্তির বিরুদ্ধে কঠোর হতে হবে: ঢাবি ভিসি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৪, ৭ ডিসেম্বর ২০২০  
অপশক্তির বিরুদ্ধে কঠোর হতে হবে: ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেছেন, আমাদের ভাস্কর্যবিদ্যা আজ হুমকির মুখে পড়েছে। সভ্যতাবিধ্বংসী যেকোনো অপশক্তির বিরুদ্ধে কঠিন হওয়া বাঞ্ছনীয়।

সোমবার (৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক মানববন্ধনে উপাচার্য এ কথা বলেন।

ধর্মান্ধ উগ্র মৌলবাদী গোষ্ঠী কর্তৃক ভাস্কর্য বিরোধিতার নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অবজ্ঞা প্রদর্শন ও ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদ এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই মানববন্ধনের আয়োজন করে।

উপাচার্য বলেন, আমাদের চরম দুর্ভাগ্য যে শিল্পকর্মের শক্তিশালী মাধ্যমগুলো, বিশেষ করে ভাস্কর্যবিদ্যা আজ হুমকির মুখে পড়েছে। সামগ্রিকভাবে বলতে হবে, এটি শিল্পকলা, সভ্যতা ও মানবিক বিকাশের একটি অসাধারণ মাধ্যম।  সেটি যখন হুমকির মুখে পড়ে, বাধাগ্রস্ত হয়, সেটির বিকাশ যখন ক্ষতিগ্রস্ত হয়, তখন মানবতা পর্যুদস্ত হয়, মানবিক গুণাবলি স্তব্ধ হয়ে দাঁড়ায়।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা যখন কোনো কাজে অংশগ্রহণ করবেন, তখন আপামর মানুষের অংশগ্রহণ হবে। আমরা চাই না, কোনোক্রমেই এ ধরনের একটি অনভিপ্রেত ঘটনাকে সামগ্রিকভাবে বহু মানুষের অংশগ্রহণের মাধ্যমে প্রতিরোধ করতে। কারণ, সেটির ফলাফল হবে অত্যন্ত কঠিন, ভয়ানক ও ভয়ঙ্কর।

মো. আখতারুজ্জামান বলেন, কুষ্টিয়ায় যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যে আঘাত করেছে, লক্ষ রাখতে হবে যে এর পেছনে ইন্ধনদাতা ও কিছু অশুভ চক্র আছে। তারা সম্মিলিতভাবে এ ধরনের অপকর্ম ও অপপ্রয়াস চালিয়ে মানুষের মধ্যে বিদ্বেষ ছড়িয়ে একটি ভয়ঙ্কর পরিস্থিতি তৈরির হীন প্রয়াসে লিপ্ত আছে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, দেশে সাম্প্রদায়িক চক্রের আস্ফালন চলছে।  মামুনুল হক বঙ্গবন্ধুর ভাস্কর্য বঙ্গোপসাগরে ফেলে দেওয়ার ঔদ্ধত্য প্রকাশ করেছেন। কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্যের ওপর হামলা ইসলাম প্রতিষ্ঠার জন্য নয়। এই হামলা দেশের মানুষের দীর্ঘদিনের লালিত সংস্কৃতির ওপর হামলা।

শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. লুৎফর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়ার সঞ্চালনায় মানববন্ধনে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন সাদেকা হালিম, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন মো. রহমতউল্লাহ, শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক অধ্যাপক জেড এম পারভেজ সাজ্জাদ, সদস্য অধ্যাপক জিয়াউর রহমান, কে এম সাইফুল ইসলাম খান ও জিনাত হুদা, সিন্ডিকেট সদস্য মোহাম্মদ হুমায়ুন কবীর, সাবেক সিনেট সদস্য অধ্যাপক আবুল মনসুর আহমেদ এবং টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক শফিউল আলম ভূঁইয়া প্রমুখ বক্তব্য দেন।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়