ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ২২ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:৩৫, ২২ ডিসেম্বর ২০২০
গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে ৩ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়—চুয়েট, কুয়েট ও রুয়েট।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) এক বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে তিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তাদের সঙ্গে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থাকবে কি না, তা এখনও চূড়ান্ত হয়নি।

তিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানিয়েছেন, এই আয়োজনে সমঅংশীদারত্ব নিশ্চিত করার শর্তে বুয়েটের জন‌্য দরজা সব সময় খোলা থাকবে। অর্থাৎ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয় মিলে সমঅংশীদারত্বের ভিত্তিতে পরীক্ষার আয়োজন করা হোক—সেটাই চাওয়া চুয়েট, কুয়েট ও রুয়েট কর্তৃপক্ষের।

জানা গেছে, আজ রাজধানীতে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে প্রথম বৈঠক হয়েছে। সেখানে চুয়েট, রুয়েট ও কুয়েট গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সম্মতি জানিয়েছে। বৈঠকে ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি নির্ধারণ, পরীক্ষার মানবণ্টন প্রভৃতি বিষয়ে নীতিমালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। সেখানে ইউজিসি’র প্রতিনিধিও থাকবেন।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোতে আগে যেভাবে পরীক্ষা ও মানবণ্টন হতো, তা-ই বহাল থাকবে। অর্থাৎ পরীক্ষা হবে লিখিত। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষার কেন্দ্র হবে। যেমন— রাজশাহীর পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র হবে রুয়েট ক্যাম্পাসে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ বলেছেন, ‘বৈঠকে আমি ছিলাম না। তবে আমাদের প্রতিনিধি ছিলেন। বুয়েট আগের সিদ্ধান্তে অটল আছে। তারা একক নেতৃত্ব ও কর্তৃত্ব চায়। পরীক্ষাকেন্দ্র হবে ওদের ওখানে। কিন্তু মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর একটি নির্দেশনা ছিল— শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে, যে যার জায়গাতে পরীক্ষা দেবে। যেমন: রাজশাহীর পরীক্ষার্থীদের কেন্দ্র হবে রুয়েটে। কিন্তু বুয়েট শুধু তাদেরও ওখানে পরীক্ষা নিতে চায়। আর সব সময় নেতৃত্ব চায় তারা। বুয়েটকে আমরা অনার করি, তারা আমাদের সঙ্গে আসুক, সেটা চাই। তবে সমঅংশীদারত্বের ভিত্তিতে নেতৃত্ব থাকতে হবে। বুয়েট না আসলে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় নিয়ে এবার গুচ্ছ ভর্তিতে পরীক্ষা আয়োজন করা হবে।’

আজকের বৈঠকে পরীক্ষা পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে কি না, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আজকে নীতিমালা তৈরির বিষয়ে আলোচনা হয়েছে। তবে পরীক্ষার ধরন আগের মতোই (লিখিত) থাকবে। তিন বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাকেন্দ্র হবে। বুয়েট আমাদের সঙ্গে আসলে পরীক্ষাকেন্দ্র চারটা হবে।’

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়