ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

যে কারণে মাউশির মামলাজট কমে না

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৪৩, ২ জানুয়ারি ২০২১
যে কারণে মাউশির মামলাজট কমে না

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) মামলার সংখ্যা ১০ হাজার। সংশ্লিষ্টরা বলছেন, এর বেশিরভাগই এমপিও-সংক্রান্ত। এছাড়া, পদোন্নতি, জনবল কাঠামোকে চ্যালেঞ্জ, সাময়িক বহিষ্কার, নিয়োগ সংক্রান্ত ও কর্মকর্তার স্ত্রী নির্যাতনের মামলাও রয়েছে এখানে।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, নিজস্ব আইনজীবী ও লোকবল সংকটে মামলাজট তৈরি হয়েছে। সম্প্রতি কেস ম্যানেজমেন্ট সিস্টেম চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।  

নাম প্রকাশ না করার শর্তে একজন ভুক্তভোগী বলেন, ‘২০০৪ সালে করা মামলা এখনো চলছে। ১৬ বছর পেরিয়ে গেলেও কোনো সুরাহা হয়নি।’

অধিদপ্তর সূত্র বলছে, শিক্ষক নিয়োগে দুর্নীতি, সার্ভিসে অধিকার বঞ্চনার কারণেই মামলার সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। প্রশাসনিক ট্রাইবুনালে মামলা, রিট পিটিশন, আপিল, আদালত অবমাননার মামলা,  রিভিউ ছাড়াও এক মামলা থেকে তিন মামলা  সৃষ্টির ঘটনাও রয়েছে।’ 
 
 মাউশি ও শিক্ষা মন্ত্রণালয়ের হয়ে কাজ করে শিক্ষা ভবনের আইন শাখা। মাউশির আইন শাখার কর্মকর্তা মো. ছিদ্দিকুর রহমান বলেন, ‘বিচারিক আদালতের রায় বাস্তবায়ন করতে গেলে উচ্চ আদালতে মামলা করতে হয়।’ 

মো. ছিদ্দিকুর রহমান  বলেন, ‘আইন শাখা ডিজিটালাইজ করা এখন সময়ের দাবি। ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী এই বিষয়ে উদ্যোগ নিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘মামলা পরিচালনার জন্য  শিক্ষা মন্ত্রলালয়ের কাছে অধিদপ্তর ৫ জন আইনজীবী চেয়েছিল। তবে, অধিদপ্তরের জন্য ৩ জন ও মন্ত্রণালয়ের জন্য দুজনকে অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়।’ শিগগিরই প্যানেলের মাধ্যমে  মাউশি ৩ জন আইনজীবী নিয়োগ দেবে বলেও তিনি জানান। 

ইয়ামিন/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়