Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৪ রজব ১৪৪২

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজকে এমপিওভুক্ত করার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০০, ১৮ জানুয়ারি ২০২১  
বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজকে এমপিওভুক্ত করার দাবি

বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলোকে এমপিওভুক্ত করার দাবি জানিয়েছে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি।

সোমবার (১৮ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানান সমিতির সভাপতি ও বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ এমপিও আন্দোলন ফোরামের মুখপাত্র প্রফেসর ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান।

নজরুল ইসলাম বলেন, বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো প্রতিষ্ঠার প্রায় তিন দশক অতিক্রম করতে চলছে। মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রায় ৭৫ ভাগ প্রশিক্ষণ বেসরকারি টিটি কলেজ দিয়ে আসছে। অথচ দীর্ঘ ২৮ বছর ধরে বেসরকারি টিটি কলেজকে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায়’ অন্তর্ভুক্ত করা হয়নি। কর্মরত শিক্ষকদের দেশ-বিদেশের ট্রেনিং এর আওতায় আনা হয়নি।

তিনি বলেন, যুগ যুগ ধরে বেসরকারি টিটিসিকে পেশাগত অধিকার ও মর্যাদা থেকে বঞ্চিত করা হয়েছে।  আমাদের ছাত্র-ছাত্রীদের এমপিও হয়ে যাচ্ছে। অথচ আমাদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য যুগ যুগ আন্দোলন করতে হচ্ছে। করোনা পরিস্থিতিতে দেশের সব পর্যায়ের শিক্ষকদের আর্থিক প্রণোদনায় অন্তর্ভুক্ত করা হলেও আমাদের কলেজগুলোকে প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনায় অন্তর্ভুক্ত করা হয়নি। গত বছরের ১৭ মার্চ থেকে প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমাদের সব প্রকার আয়ের উৎসও বন্ধ রয়েছে। ফলে এই সেক্টরে কর্মরত শিক্ষক কর্মচারীদের জীবন-জীবিকা চরম হুমকির মধ্যে পড়েছে।

এদিকে, গত বুধবার (১৩ জানুয়ারি) রাঙামাটি প্রেসক্লাবে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতির বার্ষিক সাধারণ সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মানসম্পন্ন বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ সমূহকে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালায়’ অন্তর্ভুক্ত করার দাবি জানান সমিতির নেতারা। এতে সমিতির সাধারণ সম্পাদক মো. বাবুল হোসেন ২০২০ সালের সমিতির আয়-ব্যয়ের বার্ষিক রিপোর্ট ও ২০২১ সালের বার্ষিক পরিকল্পনা পেশ করেন।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়