Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৪ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে গাইডলাইন দিলো মাউশি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:০৯, ২৩ জানুয়ারি ২০২১
শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে গাইডলাইন দিলো মাউশি

করোনাকালে দীর্ঘদিন বন্ধ থাকার পর  শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। একইসঙ্গে স্কুল-কলেজ খোলার বিষয়ে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতে নির্দেশনাও দেওয়া হয়েছে। 

গাইডলাইনে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়া, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বাজেট তৈরিতে নিজস্ব তহবিল ব্যবহার করার কথা বলা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে প্রস্তুত থাকতে হবে।

গাইডলাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ক্লাস রুমের বেঞ্চগুলোকে তিন ফুট দূরত্বে স্থাপন করতে হবে।  পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের বেঞ্চে একজন এবং পাঁচ থেকে সাত ফুট দৈর্ঘ্যের বেঞ্চে দুই জন শিক্ষার্থী ক্লাস করতে পারবে। প্রত‌্যেক বেঞ্চে দুই জন করে ছয় বেঞ্চে ১২ জন শিক্ষার্থী বসতে পারবে।  স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার ব্যবহার করে তাপমাত্রা পরীক্ষা করতে বলা হয়েছে। 

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচা হয়। ওই আলোচনা অনুযায়ী দুই-এক দিনের মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানোর কথা ছিল।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। পরবর্তী সময়ে এই ছুটি কয়েক দফায় বাড়ানো হয়। এছাড়া, করোনার কারণে স্কুল-কলেজে পাবলিক পরীক্ষায়ও সরকার কিছু পরিবর্তন আনে। তবে, পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা বলা হয় শিক্ষা মন্ত্রণালয় থেকে।

ঢাকা/হাসান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়