RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৩, ২৭ জানুয়ারি ২০২১   আপডেট: ২২:৫৫, ২৭ জানুয়ারি ২০২১
মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়াসহ ২৫ শতাংশের পরিবর্তে পূর্ণাঙ্গ ঈদ বোনাসের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরাম।

বুধবার (২৭ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের সভাপতি মো. নজরুল ইসলাম রনি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান সরকার মাধ্যমিক ও কলেজ পর্যায়েও কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ বা সরকারিকরণ করেছে। কিন্তু একসঙ্গে জাতীয়করণ না করার কারণে শিক্ষাক্ষেত্রে বৈষম্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকরা। বাংলাদেশ শিক্ষক সমিতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত দেশপ্রেমিক একটি শিক্ষক সংগঠন। এ সংগঠন বাংলাদেশের স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে। বঙ্গবন্ধুর শিক্ষাদর্শনকে বুকে ধারণ করে শিক্ষাক্ষেত্রে লড়াকু সৈনিক হিসেবে কাজ করে যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৯৭২ এর সংবিধানের ১৭ (ক) ধারায় বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন অবৈতনিক শিক্ষার কথা তথা জাতীয়করণের কথা উল্লেখ থাকলেও স্বাধীনতার ৪৯ বছরেও তা বাস্তবায়ন হয়নি। এছাড়াও এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ বোনাস দীর্ঘ ১৭ বছরেও পরিবর্তন হয়নি। শিক্ষকরা দীর্ঘ ২৮ বছরেও এমপিওভুক্ত হতে না পেরে চরম অর্থসংকটে দিনযাপন করছেন।  তাই চলতি সংসদ অধিবেশনে মাধ্যমিক শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার দাবি জানান তারা।

স্মারকলিপিতে এমপিওভুক্ত শিক্ষক ও সরকারি শিক্ষকদের বেতন বৈষম্যের বিভিন্ন তুলে ধরা হয় এবং এর অনুলিপি শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে দেওয়া হয়।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়