ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাবিতে ফজিলাতুন্নেসা মুজিবের নামে গবেষণা সেন্টার প্রতিষ্ঠার দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ৯ ফেব্রুয়ারি ২০২১  
ঢাবিতে ফজিলাতুন্নেসা মুজিবের নামে গবেষণা সেন্টার প্রতিষ্ঠার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে একটি গবেষণা সেন্টার প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

মুজিববর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন অ‌্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ আয়োজিত এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উইমেন অ‌্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপারসন ড. সানজীদা আখতারের সভাপতিত্বে ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারী-পুরুষের অংশগ্রহণে সমতাভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে চেয়েছিলেন, যা আজ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মূল দর্শন। মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এ ব্যাপারে সব সময় বঙ্গবন্ধুকে অনুপ্রেরণা ও উৎসাহ জুগিয়েছেন। সমাজ, সভ্যতা ও নারীর অগ্রগতির স্বার্থে বঙ্গমাতাকে গভীরভাবে মূল্যায়ন ও গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার নামে একটি গবেষণা সেন্টার প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু ও বঙ্গমাতার চিন্তা-ভাবনা ও দর্শন ধারণ করে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নারীর ক্ষমতায়ন, মর্যাদা রক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় নানা কর্মসূচি বাস্তবায়ন করছে।’

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়