ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তিন পার্বত্য জেলার মাধ্যমিক স্কুলে হচ্ছে আবাসিক হোস্টেল

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২৩:৫১, ২৫ ফেব্রুয়ারি ২০২১
তিন পার্বত্য জেলার মাধ্যমিক স্কুলে হচ্ছে আবাসিক হোস্টেল

মানসম্পন্ন শিক্ষার লক্ষ্যে দেশের তিন পার্বত্য জেলার মাধ্যমিক বিদ্যালয়ে হোস্টেল নির্মাণ করা হবে। এ বিষয়ে তথ্য সংগ্রহের কাজও শুরু করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) মাউশির মহাপরিচালক ড. গোলাম ফারুক চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী আবাসিক বিদ্যালয় স্থাপনের জন্য আমাদের নির্দেশনা দিয়েছেন। এরই ধারাবাহিকতায় তিন জেলার তথ্য সংগ্রহের কাজ চলছে।

অধিদপ্তর সূত্র জানায়, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে আবাসিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে একটি প্রকল্প প্রস্তাব প্রণয়ন করা হয়েছে। প্রকল্পটি চূড়ান্ত করার আগে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ব্যানবেইস থেকে সমীক্ষা পরিচালনা করে।

সমীক্ষার আলোকে গত ১৬ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে একটি অনলাইন আলোচনা সভায় প্রাথমিক পর্যায়ে তিন পার্বত্য জেলায় অগ্রাধিকার ভিত্তিতে কিছু সংখ্যক মাধ্যমিক বিদ্যালয়ে চাহিদার পরিপ্রেক্ষিতে হোস্টেল নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে তিন জেলায় চিঠি দিয়েছে মাউশি। আগ্রহী স্কুলগুলোকে তথ্য দিতেও বলা হয়েছে। চিঠিতে বলা হয়, অগ্রাধিকার ভিত্তিতি হোস্টেল নির্মাণের চাহিদা নিরুপণের জন্য বিদ্যালয়ভিত্তিক শিক্ষার্থী সংখ্যা, যোগাযোগ ব্যবস্থা সংক্রান্ত তথ্য প্রয়োজন। এই তথ্য আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে পাঠাতে বলা হয়েছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর জানায়, সারাদেশে এখন কোন মাধ্যমিক বিদ্যালয়ে আবাসিক হোস্টেল নির্মাণের কাজ চলছে না। তবে পার্বত্য তিন জেলায় হোস্টেল নির্মাণের একটি প্রকল্প আমাদের হাতে এসেছে।

এ প্রসঙ্গে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মো. আসাদুজ্জামান বলেন, দেশের অনেক জেলার সরকারি ও বেসরকারি মাধ্যমিকে আবাসিক হোস্টেল নির্মাণ করা হয়েছে। কিন্তু দেখা যায়, এসব হোস্টেলে শিক্ষার্থী থাকে না। এর সঙ্গে শিক্ষার্থীদের অর্থনৈতিক একটি বিষয়ও জড়িত। একারণে পার্বত্য অঞ্চলে আবাসিক হোস্টেল নির্মাণ করা হবে। যেন শিক্ষার্থীরা এর সুফল পায়। শিগগিরই কাজ শুরু হবে।

কতগুলো হোস্টেল নির্মাণ করা হবে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. গোলাম ফারুক চৌধুরী বলেন, এখনো সিদ্ধান্ত হয়নি। তথ্য আসার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

ইয়ামিন/এসএন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়