Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৫, ৪ মার্চ ২০২১  
বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি

‘বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১’ এ টানা দ্বিতীয়বারের মতো স্থান পেয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এই মাইলফলক অর্জন  করেছে।

বিষয়ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা ও অর্থনীতি অনুষদ) আগের বছরের থেকে ৫০ ধাপ এগিয়ে ৪০০তম স্থান থেকে ৩৫১তম এবং কম্পিউটার সাইন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্সেস অনুষদ) ৬৫০তম স্থান থেকে ৬০১তম স্থান দখল করে।

এই বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় এক হাজার বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে ৫ হাজার ৫০০’র বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়।

এক্ষেত্রে চারটি উৎস ব্যবহার করে র‌্যাংকিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক ও কর্মকর্তার ওপর কিউ এসের বিশ্বব্যাপী সমীক্ষা; যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

দ্বিতীয় দুটি সূচক হলো, প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতি। এগুলি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণা লব্ধ ডাটা বেইস এলজেভির স্কোপাস ডাটা বেইস থেকে পাওয়া যায়। এই চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‌্যাংকিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

নর্থ সাউথ ইউনিভার্সিটি কিউ এস এশিয়া র‌্যাংকিং ২০২১, এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থান, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তৃতীয় এবং এশিয়ার মধ্যে ২২৮ তম অবস্থান লাভ করেছে।

 

ইয়ামিন/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়