ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রম পেছাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৬, ৮ মার্চ ২০২১  
প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রম পেছাল

প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলি কার্যক্রম পিছিয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম।

মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের এ কার্যক্রমের উদ্বোধন করার কথা ছিল। তবে কারিগরি কিছু ত্রুটি থাকায় তা পিছিয়ে দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে এটি শুরু করা হবে।

সোমবার (৮ মার্চ) মনসুরুল আলম বলেন, আমরা অভ্যন্তরীণ আলোচনা করেছি। যেহেতু সফটওয়ারটা নতুন তাই অনেকে ব্যবহার করতে পারবে না। কারণ এখানে টাইম বাউন্ড অ্যাকশন থাকবে। কোনো শিক্ষক যেন বদলি থেকে বঞ্চিত না হয় সে কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সফটওয়্যার তৈরির কাজ শেষ হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা একটা ওরিয়েন্টেশন প্রোগ্রাম শুরু করছি। পাইলট প্রকল্পের আওতায় ওই উপজেলায় কর্মরত শিক্ষক ও শিক্ষা কর্মকর্তাদের এই ওরিয়েন্টশন প্রোগ্রামের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে।

কবে থেকে অনলাইন বদলি কার্যক্রম শুরু হচ্ছে জানতে চাইলে ডিপিই মহাপরিচালক বলেন, আমরা ইতোমধ্যে দিক নির্দেশনা দিয়ে দিয়েছি। মাঠ পর্যায়ে দেখানোর জন্য ডেমো ভিডিও তৈরি হয়েছে।  প্রশিক্ষণ শেষ হওয়ার পর আগামী সপ্তাহে আশা করছি পাইলট প্রকল্পটি চালু করতে পারব।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো. জাকির হোসেন এটির উদ্বোধন করবেন জানিয়ে তিনি আরো বলেন,  এরই মধ্যে শিক্ষকদের শূন্য পদ ঠিক আছে কি না, তিনি কোথায় কর্মরত— সেসব বিষয়ে তথ্য সংগ্রহ করা হচ্ছে। কারণ শিক্ষকদের আইডি দেওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষকদের যাবতীয় তথ্য স্ক্রিনে দেখা যাবে।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, প্রথমে একটি উপজেলাতেই পাইলটিং প্রকল্প শুরু হবে। তিনি বলেন, যেহেতু শিক্ষক বদলি কার্যক্রমে এটি একটি নতুন অভিজ্ঞতা তৈরি হচ্ছে। এ জন্য পাইলটিং হিসেবে যেসব ভুলত্রুটি হবে তা দ্রুত সমাধান করা হবে। পাইলটিং কাজ সফল হলে দ্রুত সারাদেশে শিক্ষক বদলি কার্যক্রম শুরু হবে।

 

ইয়ামিন/এসএন  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়