ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফেসবুকে সংবাদ শেয়ার করায় ১০ শিক্ষককে মাউশির শোকজ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ৯ মার্চ ২০২১   আপডেট: ১১:৪৭, ৯ মার্চ ২০২১
ফেসবুকে সংবাদ শেয়ার করায় ১০ শিক্ষককে মাউশির শোকজ

গণমাধ্যমের প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করায় ১০ শিক্ষককে শোকজ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তাদেরকে সশরীরে অধিদপ্তরে এসে কারণ ব্যাখ্যা করতে বলা হয়।

মাউশি সূত্র জানায়, ৪ মার্চ ও ৮ মার্চ এই ১০ শিক্ষক শিক্ষা ভবনে এসে তাদের ব্যাখ্যা উপস্থাপন করেছেন।

এ বিষয়ে ১০ শিক্ষকের মধ্যে একজন মো. ওমর ফারুক বলেন, আমি কর্তৃপক্ষকে লিখিত জবাব দিয়েছি।  এ বিষয়ে তারা আমাকে কিছুৃ প্রশ্ন করেছে, তার উত্তরও দিয়েছি। আমিও জানতে চেয়েছিলাম আমাকে কেন শোকজ করা হলো? এর উত্তরে কর্তৃপক্ষ আমাকে জানিয়েছেন, আপনি অনলাইন পত্রিকার দুটি খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন। এটাই শোকজ করার কারণ।

তিনি বলেন, যদিও পরিচালক কক্ষে আমাদেরকে ডাকা হয়েছিলো। কিন্তু পরিচালক মো. বেলাল হোসাইন ব্যস্ত থাকায় আমাদেরকে সহকারি পরিচালক (২) দূর্গা রানী শিকদারের কক্ষে উপপরিচালক স্যারসহ আরো কিছু শিক্ষা কর্মকর্তা বসেছিলেন। তাদের উপস্থিতিতে আমাদেরকে কিছু প্রশ্ন করেন।

আমি উত্তরে বলেছি, এ বিষয়ে সরকারি কোন নীতিমালা অথবা বিধিমালা নেই। আমি তাদেরকে এটাও বলেছি, যদি আমার কোন সিনিয়র সহকর্মীও বলতেন যে এটা করা যাবেনা- তবে আমি ফেসবুকে লিংক শেয়ার করতাম না।  

শেয়ার করার কারণ প্রসঙ্গে তিনি বলেন, আমার উর্ধ্বতন কর্তপক্ষের মন্তব্য ছিলো এ কারণে আমি এটি শেয়ার করেছি।

জানা যায়, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক পদে ৭ হাজার ২৭৮ জনের খসড়া তালিকা শিক্ষা মন্ত্রলালয়ে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। শিক্ষকদের অভিযোগ, এরমধ্যে নিয়োগ বিধিমালা ও আইন অনুযায়ী সাড়ে ৫ হাজার শিক্ষক রয়েছেন। আর প্রায় ১৫০০ শিক্ষক আছেন যাদের বিএড জটিলতা আছে। অথচ যাদের পদোন্নতির যোগ্যতা রয়েছে, তাদের ১০ জনকেই শোকজ করা হয়েছে।

এই ১০ শিক্ষকের কোন শাস্তি হবে কি না জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক মো. বেলাল হোসেন বলেন, এই ১০ শিক্ষকের বিরুদ্ধে এখনো কোন সিদ্ধান্ত আমরা নেইনি। যদি কোন শাস্তি দেওয়া হয়, তবে তা জানিয়ে দেওয়া হবে।

এর আগে গত বৃহস্পতিবার (৪ মার্চ) অধিদপ্তরের মাউশি ওয়েবসাইটে ১০ শিক্ষকের নোটিশের বিষয়টি প্রকাশ করা হয়। নোটিশে শিক্ষকদের স্ব-শরীরে উপস্থিত হয়ে কারণ দর্শাতে বলা হয়। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতির খসড়া গ্রেডেশন তালিকা প্রকাশের পর গণমাধ্যমে প্রকাশিত খবর শেয়ার করা এবং ফেসবুকে নেতিবাচক মন্তব্য করায় এ নোটিশ দেওয়া হয় বলে জানানো হয়।

যে ১০ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে, তারা হলেন- খুলনার কেডিএ খানজাহান আলী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (বাংলা) ওমর ফারুক, ময়মনসিংহের গফরগাঁও উপজেলার খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজি) মোহাম্মদ মাহমুদুর রহমান, বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজি) মো. আকতারুজ্জামান, বরগুনা জেলা স্কুলের সহকারী শিক্ষক (বাংলা) হারুন অর রশিদ, সিরাজগঞ্জের বিএল গভ: হাইস্কুলের সহকারী শিক্ষক (গণিত) মো. সাইফুল ইসলাম ওরফে সম্রাট সাইফুল, চাঁদপুর গভর্নমেন্ট টেকনিক্যাল হাইস্কুলের সহকারী শিক্ষক (বাংলা) মোহাম্মদ তৈয়ব আলী, পিরোজপুরের কাউখালী উপজেলার সরকারি কে জি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (গণিত) আমিনুর রহমান, হবিগঞ্জের চুনারঘাট উপজেলার রাজার বাজার সরকারি হাই স্কুলের সহকারী শিক্ষক মো. আবু ইসহাক চৌধুরী, ঢাকার শেখ জামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (গণিত) ইলিয়াছ আহম্মেদ এবং নীলফামারী সরকারি বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. রেজওয়ানুল কবির।

ইয়ামিন/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়