ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইএসইউ: মনোরম পরিবেশে উন্নত শিক্ষার সুযোগ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ১৮ মার্চ ২০২১  
আইএসইউ: মনোরম পরিবেশে উন্নত শিক্ষার সুযোগ

রাজধানীর মহাখালী থেকে গুলশান যাওয়ার পথে দ‌্য সিভিল ইঞ্জিনিয়ার্স টাওয়ারের সুবিশাল ভবনে অবস্থিত ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি। ক্যাম্পাস জুড়ে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, সিসিটিভি, মাল্টিমিডিয়া প্রজেক্টর সুবিধা সংবলিত ক্লাসরুম, ওয়াইফাই সংযোগসহ সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা আছে। ভবনের অষ্টম তলায় আছে সমৃদ্ধ লাইব্রেরি। এখানে মনোরম পরিবেশে শিক্ষা অর্জনের সুযোগ মিলছে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ‌্যালয়ের উদ্যোক্তরা জানিয়েছেন, স্ট্যান্ডার্ড গ্রুপের ৩০টির বেশি সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি অন্যতম। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ছাড়াও যোগ্য প্রার্থীদের চাকরির সুযোগ দিতে প্রস্তুত কর্তৃপক্ষ।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ‌্যাপক ড. আবদুল আউয়াল খান বলেন, ‘প্রতিষ্ঠানটিকে দেশের অন্যতম সুপ্রতিষ্ঠিত প্রাইভেট বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ চলছে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে উন্নয়নকাজে পরিপূর্ণ সহায়তা করছেন উদ্যোক্তারা। মেধা, যোগ্যতা ও অধিকারের ভিত্তিতে ছাত্রছাত্রীদের জন্য ১৪ ধরনের স্কলারশিপ ও টিউশন ফি ওয়েভারের ব্যবস্থা করা হয়েছে।’

তিনি বলেন, ‘লক্ষ্য অর্জনে শুরু থেকেই অবকাঠামোগত উন্নয়ন, যোগ্য শিক্ষক নিয়োগ, শিক্ষা কার্যক্রম পরিচালনা ও শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত সব কার্যক্রম সর্বোচ্চ সতর্কতার সঙ্গে করা হচ্ছে। শিক্ষার মানের ক্ষেত্রে কোনো ছাড় না দেওয়ার ব্যাপারে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। গবেষণা ও প্রকাশনাও যথাযথ গুরুত্ব পাচ্ছে।’

জানা গেছে, কম খরচে মানসম্পন্ন শিক্ষা দেওয়ার লক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড গ্রুপের দুই কর্ণধার এবং আইএসইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার একেএম মোশাররফ হুসাইন ও ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. আতিকুর রহমান বেসরকারি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ নেন। তাদের স্বপ্নের বাস্তবায়ন হয় ২০১৮ সালে ৩ জুন। প্রতিষ্ঠিত হয় ইন্টারন্যাশনাল স্টান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ)। সরকার ও ইউজিসি অনুমোদিত এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ট্রাস্ট দ্বারা পরিচালিত হচ্ছে।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি প্রতিষ্ঠাক্রম অনুসারে দেশের ১০০তম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে তিনটি অনুষদের অধীনে চারটি বিভাগ চালু রয়েছে। এর মধ্যে ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ও মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)। ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ। ফ্যাকাল্টি অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের অধীনে বিএ (অনার্স) ইন ইংলিশ, এমএ ইন ইংলিশ অ্যান্ড কালচারাল স্টাডিজ এবং একই অনুষদের অধীন কোর্স অন প্রি-ইউনিভার্সিটি ইংলিশ পরিচালিত হয়।

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি গবেষণাকে গুরুত্ব দিয়ে সম্প্রতি আইএসইউ সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পাবলিকেশন নামে একটি গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করেছে। স্কলারশিপ, বৃত্তি এবং ওয়েভার, স্ট্যান্ডার্ড গ্রুপের ৩০টির অধিক সহযোগী প্রতিষ্ঠানে চাকরির সুযোগ, বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রেডিট ট্রান্সফারের সুবিধাসহ আলাদা বৈশিষ্ট্যের কারণে ইতোমধ্যেই শিক্ষার্থীদের আগ্রহ বাড়াচ্ছে আইএসইউ।

শিক্ষার্থীদের ভবিষ্যৎ চিন্তা করে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) গঠন করা হয়। আইএসইউয়ে জানুয়ারি-জুন ও জুলাই-ডিসেম্বর বছরে দুটি সেমিস্টারের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। বিস্তারিত তথ্য পাওয়া যাবে আইএসইউয়ের (www.isu.ac.bd) ওয়েবসাইটে।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়