ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ২১ মার্চ ২০২১  
এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ

শিক্ষকদের মাসিক বেতন অর্ডার বা এমপিও নীতিমালা সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এখাতে সরকারি তহবিল ছাড়ের ক্ষেত্রে কয়েকটি শর্ত যোগ হতে যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি খসড়া নীতিমালা তৈরি করেছে। নীতিমালাটি যাচাই-বাছাই শেষে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে তা চূড়ান্ত হবে।

রোববার (২১ মার্চ) অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, খসড়া নীতিমালা অনুযায়ী মানসম্পন্ন ও যোগ্য শিক্ষক-কর্মচারী নিয়োগ নিশ্চিত করতে হবে। এটি সরকারের বাজেট ব্যবস্থাপনায় ভূমিকা রাখবে।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘শিক্ষার গুনগত মান নিশ্চিত করতে হলে মান সম্পন্ন শিক্ষক নিয়োগ দেওয়াকে অগ্রাধিকার দিয়ে নীতিমালার খসড়াটি তৈরি করা হয়েছে। এ নিয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে বাজেট ব্যবস্থাপনা বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষা মন্ত্রণালয়ের খসড়া নীতিমালা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে নতুন নীতিমালার অধীনে নতুন পদ সৃষ্টি করা না করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে নিরুৎসাহিত করা হয়।’

শিক্ষা মন্ত্রণালয়ের খসড়া নীতিমালায় বলা হয়েছে, সিটি করপোরেশন, জেলা সদর দপ্তরে অবস্থিত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অফিস সহায়ক, নিরাপত্তা প্রহরী, ক্লিনার, নাইট গার্ড এবং আয়ার মতো নতুন পদ তৈরি করার প্রয়োজন হলে তা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে করার বিধান রাখতে হবে। তবে প্রয়োজনে শহরে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলোতে (ষষ্ঠ-অষ্টম), মাধ্যমিক বিদ্যালয় (ষষ্ঠ-দশম) এবং উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে (ষষ্ঠ-দ্বাদশ) কেবল অফিস সহকারীর একটি নতুন পদ তৈরি করা যেতে পারে।

নীতিমালায় বলা হয়েছে, সরকার জনস্বার্থে গুরুত্বপূর্ণ বিবেচনা করে এমপিও নিবন্ধনের শর্ত পূরণ সাপেক্ষে যেকোনো সংস্থার এমপিও নিবন্ধনের আদেশ দিতে পারবে। নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভূক্তির জন্য অন্যান্য শর্তের সঙ্গে আপডেট স্বীকৃতি বা অনুমোদিত শর্তগুলো বজায় রাখতে হবে।

মেয়েদের উচ্চ শিক্ষাকে উৎসাহিত করতে, উচ্চমাধ্যমিক কলেজ বা স্নাতক (পাস) কলেজগুলোতে কাঙ্খিত শিক্ষার্থীর সংখ্যা আগের মতো আনুপাতিক হারে রাখার শর্ত জুড়ে দেওয়া হচ্ছে।

খসড়া নীতিমালায় প্রতি ৭৫ হাজার জনসংখ্যার জন্য একটি উচ্চ বিদ্যালয় স্থাপনের সুপারিশ করেছে। দেশে বর্তমানে প্রতি ৬৫ হাজার জনসংখ্যার জন্য একটি উচ্চ বিদ্যালয় রয়েছে।

ঢাকা/হাসনাত/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়