ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্কুল-কলেজের এমপিও নীতিমালা জারি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ২৯ মার্চ ২০২১   আপডেট: ২১:২২, ২৯ মার্চ ২০২১
স্কুল-কলেজের এমপিও নীতিমালা জারি

বহুল আকাঙ্ক্ষিত ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১’ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রায় দেড় বছর ধরে সংযোজন-বিয়োজনের পর নীতিমালাটি জারি করা হলো। এর ফলে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নিতে আর কোনো বাধা থাকলো না।

সোমবার (২৯ মার্চ) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে থেকে নীতিমালা প্রকাশ করা হয়েছে।

নীতিমালায় স্বাক্ষর করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব (বিদ্যালয়-২) ও এমপিও নীতিমালা সংশোধন কমিটি আহ্বায়ক মোমিনুল রশিদ আমিন এবং একই বিভাগের উপ-সচিব মো. কামরুল ইসলাম।

বহুল আকাঙ্ক্ষিত এ নীতিমালাটি ২০১৮ সালের নীতিমালার সংশোধিত রূপ হিসেবে পরিগণিত হবে। নতুন নীতিমালা জারির পর ২০১৮ সালের নীতিমালা বাতিল হবে।

৪৪ পাতার নতুন এ নীতিমালায় বেশকিছু পরিবর্তন এসেছে। নীতিমালা অনুযায়ী, সহকারী শিক্ষকরা দশম গ্রেড পাওয়ার ১০ বছর পূর্তিতে নবম গ্রেড পেয়ে সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পাবেন। উচ্চ মাধ্যমিক কলেজের প্রভাষকরা এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে প্রভাষকদের ৫০ শতাংশ মূল্যায়নের ভিত্তিতে জ্যেষ্ঠ প্রভাষক পদে পদোন্নতি পাবেন। ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে পদোন্নতি পাবেন তারা।

অপরদিকে, ডিগ্রি কলেজের প্রভাষকদের চাকরির ৮ বছর পূর্তিতে মোট পদের ৫০ শতাংশ নির্ধারিত সূচকে মোট ১০০ নম্বরের মূল্যায়নের ভিত্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি পাবেন।

৩০ মার্চের আগে স্কুল ও কলেজের এমপিও নীতিমালা প্রকাশ এবং চলতি অর্থবছরে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি জানিয়ে আসছিলো নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী পরিষদ।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়