Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২২ রমজান ১৪৪২

গুচ্ছ পরীক্ষা: বাড়লো সময়, কমলো পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৯, ১৫ এপ্রিল ২০২১  
গুচ্ছ পরীক্ষা: বাড়লো সময়, কমলো পয়েন্ট

চলমান লকডাউনের কারণে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন কার্যক্রমের সময় বাড়ানো হয়েছে। লকডাউন শেষে পরবর্তী ১০ দিন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। বাণিজ্য ও মানবিকে বিভাগে আবেদনের ক্ষেত্রে এক পয়েন্ট কমিয়ে মোট ৬ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, গুচ্ছ ভর্তির আবেদন ১৫ এপ্রিল শেষ হওয়ার কথা থাকলেও তা বাড়ানো হয়েছে।

ড. মুনাজ আহমেদ নূর আরও  বলেন, ‘দেশে করোনার  কারণে সব বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য আবেদন কমেছে। এ কারণে গুচ্ছ ভর্তিতে মানবিকে ও বাণিজ্যে এসএসসি ও এইচএসসি মিলে মোট ৭ পয়েন্ট চাওয়া হলেও দুই বিভাগ থেকে এ পয়েন্ট কমিয়ে ৬ করা হয়েছে। ফলে দুই পরীক্ষায় ৬ পয়েন্ট থাকলে তারা আবেদনের জন্য যোগ্য হবে। ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘তবে ৬ পয়েন্টধারীরা কবে থেকে আবেদন করতে পারবেন, সেটা দ্রুত সময়ের মধ্যে জানিয়ে দেওয়া হবে।’

এদিকে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তিতে বৃহস্পতিবার বিকেল ৬টা পর্যন্ত প্রায় ৩ লাখ ২৪ হাজার আবেদন জমা পড়েছে বলে জানা গেছে।

গত ১ এপ্রিল দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক শ্রেণিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। তার মধ্যে ‘এ’ ইউনিট বিজ্ঞান বিভাগে ১ লাখ ৮৬ হাজার ৫৩৮টি, ‘বি’ ইউনিট বাণিজ্য বিভাগে ৯১ হাজার ৫৩৫টি এবং ‘সি’ ইউনিটিতে মানবিকে ৪৬ হাজার ৭৩১টি আবেদন এসেছে বলে জানা গেছে।

ইয়ামিন/এনই 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়