Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২২ রমজান ১৪৪২

সিমাগো ইনস্টিটিউটের তালিকায় দেশ সেরা বশেমুরকৃবি

জেলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২১, ২১ এপ্রিল ২০২১   আপডেট: ০৮:১৭, ২১ এপ্রিল ২০২১
সিমাগো ইনস্টিটিউটের তালিকায় দেশ সেরা বশেমুরকৃবি

আন্তর্জাতিক মানদন্ডে বাংলাদেশের সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থানে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) দেশের সেরাদের তালিকায় প্রথম স্থানে।

সোমবার (১৯ এপ্রিল) বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউট র‍্যাকিং ২০২১ প্রতিবেদনে স্থান আর্জন করে বশেমুরকৃবি।

মঙ্গলবার (২০ এপ্রিল) বিকেলে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশের ৪১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো-স্কোপাস জরীপে এ তথ্য উঠে এসেছে।

জরীপে কৃষি ও জীববিজ্ঞান শাখায় বশেমুরকৃবি সারাবিশ্বে ৪৭২তম, এশিয়া অঞ্চলে ২০৬তম এবং বাংলাদেশে প্রথম স্থান লাভ করেছে।

অন্যদিকে জীব রসায়ন, জেনেটিক্স ও মলিকুলার বায়োলজী শাখায় বশেমুরকৃবি সারাবিশ্বে ৫৪১তম, এশিয়া অঞ্চলে ২৪৭তম এবং বাংলাদেশে প্রথম স্থানে রয়েছে।

এরআগে একই ইনডেক্স জরীপে বশেমুরকৃবি গত ২০১৯ এবং ২০২০ সালে বাংলাদেশের বিশ^বিদ্যালয় সমুহের মধ্যে যথাক্রমে চতুর্থ ও দ্বিতীয় স্থান লাভ করেছিল।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা, আন্তর্জাতিকমানের গবেষণা এবং এ স্বীকৃতি অর্জনের সাথে সংশ্লিষ্ট কার্যক্রমে নিরলস প্রচেষ্ঠার জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া সকল শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীকে অভিনন্দন জানান।

একই সাথে কৃষিবান্ধব সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা; শিক্ষা মন্ত্রণালয়; বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং অন্যান্য সকলের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করেন যে, বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উত্তরোত্তর আরও বৃদ্ধি পাবে।

রফিক সরকার/ইয়ামিন

সর্বশেষ

পাঠকপ্রিয়