ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘শিক্ষা ক্যাডারকে পিছিয়ে রাখা চক্রান্তের অংশ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ২৬ এপ্রিল ২০২১  
‘শিক্ষা ক্যাডারকে পিছিয়ে রাখা চক্রান্তের অংশ’

শিক্ষা ক্যাডারকে পিছিয়ে রাখা রাষ্ট্রের বিরুদ্ধে চক্রান্তের অংশ বলে অভিযোগ করেছেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সদস্য সচিব অধ‌্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী।

সম্প্রতি বিসিএস সাধারণ শিক্ষা সমিতির আয়োজনে ধারাবাহিক অনলাইন সংলাপ-১ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শাহেদুল খবির চৌধুরী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক সৈয়দ মইনুল হাসান। অনলাইন সংলাপে সারা বাংলাদেশ থেকে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের বিভিন্ন ব্যাচের প্রতিনিধি, সমিতির আহ্বায়ক কমিটির নেতা এবং শিক্ষা ক্যাডারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সভার শুরুতে সঞ্চালক সূচনা বক্তব্যে বলেন, ‘শিক্ষা ক্যাডারের নানা সংকট আগে থেকেই ছিল। কিছু সমস্যা নতুনভাবে আরোপিত হয়েছে। এ সংকট এবং সমস্যা থেকে উত্তরণের উপায় বের করার জন্যই আমাদের এই ধারাবাহিক অনলাইন সংলাপ।’

বিসিএস শিক্ষা ক্যাডারে পদোন্নতি না দেওয়া রাষ্ট্রের বিরুদ্ধে কিছু ব্যক্তির ষড়যন্ত্রের অংশ, অভিযোগ করে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সদস্য সচিব বলেন, ‘সব ক্যাডারের রিক্রুটমেন্ট রুলস একই হওয়া সত্বেও ১৯৮২ সালের পর থেকে অন্যান্য ক্যাডার বিকাশ লাভ করলেও শিক্ষা ক্যাডার বিকাশ লাভ করতে পারেনি। কেননা, একটি অংশ সব সময় দেশকে পিছিয়ে দেওয়ার লক্ষ্যে শিক্ষা খাতকে পিছিয়ে রাখতে চেয়েছে।’

তিনি আরও বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয়কে বিভাজিত করাও এ চক্রান্তের অংশ। একই চক্রান্তের অংশ হিসেবে ২০০৪ সালে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক পদে অন্য ক্যাডার কর্মকর্তার পদায়ন করা হয়।’

সদস্য সচিবের বক্তব্য শেষে শিক্ষা ক্যাডারের সবচেয়ে নবীন ৩৮তম বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা হারুনুর রশিদ অনলাইন সংলাপে অংশ নেন। তিনি নবীন-প্রবীণ কর্মকর্তাদের নিয়ে এরকম একটি আয়োজনের জন্য বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতাদের ধন্যবাদ জানান।

পর্যায়ক্রমে ৩৭ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের প্রতিনিধি জ্যাক পারভেজ রোজারিও, ৩৬ ব্যাচের হাবিবুর রহমান হাবিব, ৩৫ ব্যাচের মো. নাসির উদ্দিন মিয়া, ৩৪ ব্যাচের সফিউল্লাহ সরকার দিদার, তানভীর আহমেদ সিদ্দিকী, ৩৩ ব্যাচের শাহিনুর রহমান, ৩০ ব্যাচের মো. তরিকুল ইসলাম, কাওসার আহমেদ, ২৯ ব্যাচের কায়েস হোসেন, ২৮ ব্যাচের সিদ্দিকুর রহমান, ২৭ ব্যাচের প্রতিনিধি দাউদ হোসেন রাজা, ২৫ ব্যাচের আব্দুল কাদের, ২৪ ব্যাচের সৈয়দ মুস্তাফিজুর রহমান লিখন, এস এম সাইফুল ইসলাম, ২২ ব্যাচের মো. আশরাফ উদ্দৌলা, ১৮ ব্যাচের এস এম এমদাদুল কবির, মো. মনির হোসেন, মো. কামাল উদ্দিন, ১৭ ব্যাচের মো. আক্তারুজ্জামান ভূঁইয়া, ১৬ ব্যাচের ড. শাহ মো. আমির আলী, ড. লোকমান ভূঁইয়া, মো. হোসাইন প্রমুখ অনলাইন সংলাপে অংশ নেন। তারা শিক্ষা ক্যাডারের বিভিন্ন সমস্যা ও এগুলোর সমাধানের উপায় নিয়ে আলোচনা করেন।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সূত্রে জানা গেছে, শিক্ষা ক্যাডারের ‘বিদ্যমান সমস্যা থেকে উত্তরণের উপায় এবং ভবিষ্যৎ ভাবনা’ শীর্ষক এ ধারাবাহিক সংলাপ পর্যায়ক্রমে চলবে।

মেসবাহ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়