ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ৬ মে ২০২১  
বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আজ

সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শর্ত সাপেক্ষে অনলাইনে একাডেমিক পরীক্ষা, অ্যাসাইমেন্ট, ক্লাস টেস্ট নেওয়া যাবে কিনা সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে আজ। তবে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনুমতি আপাতত মিলছে না বলে জানা গেছে। 
বৃহস্পতিবার (৬মে) এ বিষয়ে বৈঠকে বসছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরে ১৭ মার্চ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সব স্তুরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। এ সময় অনলাইনে ক্লাস হলেও হচ্ছে না কোনো পরীক্ষা। ফলে দীর্ঘ সেশনজটের মুখে পড়তে যাচ্ছে শিক্ষা ব্যবস্থা। এ সংকট উত্তরণে অনলাইনে পাবলিক ও একাডেমিক পরীক্ষা নেওয়া যায় কিনা তা নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা পর্যায়ে দুটি কমিটি করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এরমধ্যে উচ্চশিক্ষা পর্যায়ে করা কমিটির সদস্যরা কীভাবে অনলাইন পরীক্ষা নেওয়া যায় তার একটি রূপরেখা তৈরি করেছেন। সেই রূপরেখা চূড়ান্ত করতে আজ বৈঠকে বসছেন কমিটির সদস্যরা। সেখানে অনলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়ে তৈরি করা সুপারিশ নিয়ে আলোচনা হবে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, ‘গত ২৫ এপ্রিল প্রথম সভা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের করা কমিটির বাইরে চারটি বিশ্ববিদ্যালয়ের চার জন বিশেষজ্ঞকে নতুন করে যোগ করা হয়।  সভায় দেশ-বিদেশে কীভাবে অনলাইনে পরীক্ষা নেওয়া হয় এবং বাংলাদেশের প্রেক্ষাপটে তা কতটুকু সম্ভব, বিশেষজ্ঞদের একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। তারা সেটা করে কমিটির কাছে উপত্থাপন করেছে। এখন সবার মতামত ও সুপারিশের আলোকে পরবর্তী করনীয় ঠিক করতে আজকের বৈঠক ডাকা হয়েছে।’

ঢাকা/ইয়ামিন/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়