ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন বাতিল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ২৭ মে ২০২১   আপডেট: ১৫:০৫, ২৭ মে ২০২১
বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন বাতিল

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটু হাইকোর্টের আদেশে ক্লাসে ফিরেছিলেন। পরে শিক্ষার্থীদের দাবির মুখে বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। একই সঙ্গে বিটুর স্টে-অর্ডারের বিপক্ষে হাইকোর্টে আপিলের সব পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও কর্তৃপক্ষ থেকে জানানো হয়।

এ বিষয়ে বুয়েটের ছাত্রকল্যাণ উপদেষ্টা মিজানুর রহমান বলেন, ‘আশিকুল ইসলামের কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করা হয়েছে। তাকে সব কোর্স থেকে বাদ দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোর্টের স্টে-অর্ডারের বিপক্ষে হাইকোর্টে আপিলের সব আইনি পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।’

এদিকে, বিটুর ক্লাসে ফেরার প্রতিবাদে বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।  

আরও পড়ুন: আবরার হত্যার আসামি আজীবন বহিষ্কৃত বিটু ক্লাসে: শিক্ষার্থীদের আল্টিমেটাম

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘আমরা ন্যয়বিচার চাই। আবরার হত্যার কোনো আসামি কারামুক্ত হয়ে ক্লাসে ফিরলে অন্যায়কারীরা সাহস পাবে। আমরা বিটুসহ কোনো আসামিকে ক্লাসে দেখতে চাই না। বিশ্ববিদ্যালয়ের আজীবন বহিষ্কারাদেশ বহাল চাই। আমরা শুনেছি, বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।’ 

এর আগে গত ২২ মে আশিকুল ইসলাম বিটুকে কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে উপস্থিত থাকতে দেখা গেলে বিষয়টি নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মাঝে অসন্তোষ দেখা দেয়। শিক্ষার্থীরা ২৯ মে এর মধ্যে বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল এবং আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার জন্য স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যাতে আর একাডেমিক কার্যক্রমে ফিরতে না পারে তা নিশ্চিত করার দাবি জানান। দাবি কার্যকর না হলে ৩০ মে থেকে সব একাডেমিক কার্যক্রম বর্জনের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির মুখে বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার সিদ্ধান্ত নিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা/ইয়ামিন /ইভা

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়