ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ৩১ মে ২০২১  
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা

ফাইল ফটো

করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে এক বছরের বেশি সময় ধরে। এ অবস্থায় আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে, পরিস্থিতি স্বাভাবিক না হলে কোনো ঝুঁকি নেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি না বা খোলা কতটা যৌক্তিক হবে, সে বিষয়ে ইতোমধ্যে নানা বক্তব্য আসছে। গত রোববার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না।

অন্যদিকে, গত তিন দিনে করোনা শনাক্তের হার গড়ে ১২ শতাংশের বেশি। আবার করোনা সংক্রমণ বাড়তে থাকায় আট জেলা লকডাউন করার কথা ভাবছে সরকার। সার্বিক বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৩ জুন খুলবে কি না, তা নিয়ে সংশয় সৃষ্টি হচ্ছে।

গত রোববার (৩০ মে) করোনা সংক্রমণের হার ছিল ১০ দশমিক ১১ শতাংশ। এর আগের দিন ২৯ মে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ১১ দশমিক ১১ শতাংশ এবং তার আগের দিন ২৮ মে শনাক্তের হার ছিল ৭ দশমিক ৯১ শতাংশ। গত এক সপ্তাহের শনাক্তের হার ১২ শতাংশের বেশি। সংক্রমণের হার ৫ শতাংশে নেমে না আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না বলে আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছেন, ‘সরকারের ঘোষিত তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সব ধরনের প্রস্তুতি আছে। শেষ প্রস্তুতি হিসেবে স্কুল পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে।’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ‌্যাপক বেলাল হোসাইন বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া সরকারের নীতি নির্ধারকদের ব্যাপার। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব ধরনের প্রস্তুতিই আমাদের আছে।’

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়