Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

সিনোফার্মা ভ্যাকসিন চায় চীনে অধ্যায়নরত শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২১ জুন ২০২১  
সিনোফার্মা ভ্যাকসিন চায় চীনে অধ্যায়নরত শিক্ষার্থীরা

চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিক্যালে অধ্োয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা চীন থেকে আসা সিনোফার্মের টিকার অগ্রাধিকার চায়। তাদের দাবি চীনে উৎপাদিত ভ্যাকসিন না নিলে সে দেশে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

সোমবার (২১ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানান শিক্ষার্থীরা। 

চীনে অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা বলছেন, তাদের অগ্রাধিকার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। কেন বাদ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরে একাধিকবার যোগাযোগ করলে তারা কোনো উত্তর দিতে পারেনি।

মানববন্ধনে বাংলাদেশি ‘স্টুডেন্ট ইন চায়না’ সমন্বয়ক ফজলে রাব্বী বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়লে প্রায় ৫ হাজারের মতো শিক্ষার্থী শীতকালীন অবকাশের সময়, পরবর্তীতে মহামারি ছড়িয়ে পড়লে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং ব্যক্তি উদ্যোগে দেশে ফিরে আসে। কিন্তু দেড় বছর কেটে গেলেও আজ পর্যন্ত ফিরে যাওয়া হয়নি।  ফিরে যাওয়ার জন্য কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

চীনে ফিরতে ইচ্ছুক শিক্ষার্থীদের পক্ষ তিন তিন দফা দাবি তুলে ধরা হয়। দাবির মধ্যে রয়েছে ভ্যাকসিনের অগ্রাধিকারে রেখে দ্রুত ভ্যাকসিনের আওতায় নিয়ে আসা, দীর্ঘ ৭ মাস ধরে বন্ধ থাকা চীনে গমনেচ্ছু বাংলাদেশি নাগরিকদের সব ভিসা পুনরায় চালু করা। চীনা দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে বাংলাদেশি শিক্ষার্থীদের পরবর্তী সেমিস্টারের মধ্যেই চীনে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করা।

ইয়ামিন/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়