Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

টিকা: ইউনিক আইডি করতে হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ১৫ জুলাই ২০২১   আপডেট: ১৮:৪৫, ১৫ জুলাই ২০২১
টিকা: ইউনিক আইডি করতে হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

করোনাভাইরাসের টিকার আওতায় আনার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিগগিরই এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের কাছে নির্দেশনা পৌঁছে যাবে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দনের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়।

বৃহস্পতিবার (১৫ জুলাই) ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা দেয়া হবে। উল্লেখ্য, জাতীয় পরিচয়পত্র আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে।

ইউজিসির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্র ভর্তিসহ সব কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে পাঠাতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডাটাবেজ পাওয়ার পর টিকা প্রদানের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য একটি ডাটাবেজ তৈরির প্রয়োজন। এসব শিক্ষার্থীদেরকে জরুরিভিত্তিতে কোভিড-১৯ টিকা প্রদান করা না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শিক্ষা কার্যক্রম চালু করা অনিশ্চিত হয়ে পড়বে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধুমাত্র কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূপ্রসারী ভূমিকা রাখবে। এই ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।

/ইয়ামিন/এমএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়