ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

অনলাইন শিক্ষা উপভোগ্য করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৮, ২৯ জুলাই ২০২১   আপডেট: ২১:০৩, ২৯ জুলাই ২০২১
অনলাইন শিক্ষা উপভোগ্য করার তাগিদ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, করোনা মহামারির কারণে দেশের শিক্ষাব্যবস্থায় একরকম স্থবিরতা বিরাজ করছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য অনলাইন শিক্ষা জোরদার করতে হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও ঢাকাস্থ আমেরিকান দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘কার্যকরভাবে অনলাইন শিক্ষা পরিচালনার কৌশল খুঁজে বের করতে হবে। অনলাইন শিক্ষা কার্যক্রমকে উপভোগ্য করতে হলে শিক্ষার্থীদের অংশগ্রহণের পাশাপাশি পরীক্ষা আয়োজন ও তাদের অর্জন যাচাইয়ের যথাযথ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অন্যথায়, অনলাইন শিক্ষা কার্যকর হবে না এবং শিক্ষার্থীদের ড্রপআইট বাড়বে।’
 
অনুষ্ঠানে “অনলাইন লার্নিং-বিয়ন্ড টেস্টস অ্যান্ড কুইজেজ: অ্যাসেসমেন্ট স্ট্র্যাটেজিস দ্যাট ফ্যাসিলিটেট লার্নিং” শীর্ষক মূল বিষয়বস্ত উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর অর্গানাইজেশন, ইনফরমেশন অ্যান্ড লার্নিং সায়েন্সেসের সহযোগী অধ্যাপক ড. স্টেফানি এল মুর।

উদ্বোধনী পর্বে যুক্ত ছিলেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক দিল আফরোজা বেগম ও আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অতিরিক্ত পাবলিক অ্যাফেয়ার্স অফিসার শার্লিনা মর্গান ও সংস্কৃতি বিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানা।

অধ্যাপক ড. স্টেফানি এল মুর অনলাইন এসেসম্যান্টের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

অনুষ্ঠানে দেশের ১০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৫০০ শিক্ষক অংশ নেন।

 

ইয়ামিন/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়