Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

চতুর্থ বর্ষ ও মাস্টার্স ফাইনাল শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন ঢাবির লাইব্রেরি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ২৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:২৪, ২৪ সেপ্টেম্বর ২০২১
চতুর্থ বর্ষ ও মাস্টার্স ফাইনাল শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন ঢাবির লাইব্রেরি

দীর্ঘ দেড় বছর পর আগামী ৫ অক্টোবর খুলতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো। এর আগে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খুলে দেওয়া হচ্ছে। িতবে লাইব্রেরিতে আগের মতো চাকরিপ্রার্থীরা পড়তে পারবেন না। শুধুমাত্র স্নাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্স ফাইনাল পরীক্ষার্থীরাই বৈধ পরিচয়পত্র দেখিয়ে লাইব্রেরি ব্যবহার করতে পারবেন।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খুলে দেওয়া হচ্ছে। পাশাপাশি বিভাগের সেমিনারগুলোও খুলে দেওয়া হবে। তবে কোভিড পরিস্থিতি বিবেচনায় সপ্তাহে পাঁচদিন (রবি থেকে বৃহস্পতিবার) খোলা থাকবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও সেমিনার গ্রন্থাগারগুলো অফিস টাইম সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। শিক্ষার্থীরা বাইরের বই নিয়ে গ্রন্থাগারে প্রবেশ করতে পারবেন না। শুধুমাত্র গ্রন্থাগারের রেফারেন্স বই ব্যবহার করতে পারবেন। কোভিড পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় গ্রন্থাগার ফটকে হ্যান্ড স্যানিটাইজ এবং তাপমাত্রা মেপে প্রবেশ করানো হবে।

গত বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুলে দেওয়ার বিষয়ে সুপারিশ করা হয়। এরপরের দিন এটি একাডেমিক কাউন্সিলের সভায় অনুমোদন দেওয়া হয়।  ১৮ সেপ্টেম্বর সিন্ডিকেটে চূড়ান্ত অনুমোদন হয়।

জানা গেছে, প্রাথমিকভাবে কেন্দ্রীয় গ্রন্থাগারে ৯০০ জনের ও বিজ্ঞান গ্রন্থাগারে ৫০০ জনের বসার ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের উপস্থিতি বেশি হলে স্বাস্থ্যবিধি মেনে দুই শিফটে শিক্ষার্থীদের গ্রন্থাগার ব্যবহারের নির্দেশনা রয়েছে।

ইয়ামিন/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ