Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

এসএসসি-এইচএসসি: কবে কোন পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৩, ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:১৪, ২৭ সেপ্টেম্বর ২০২১
এসএসসি-এইচএসসি: কবে কোন পরীক্ষা

চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর| চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এইচএসসি পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। দুটি পরীক্ষাই হবে শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

এছাড়া, চতুর্থ বিষয়ের পরীক্ষাও নেওয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট এবং ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা হবে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয় এ দুই বড় পাবলিক পরীক্ষার রুটিন প্রকাশ করে।

কবে কোন পরীক্ষা  (এসএসসি)

১৪ নভেম্বর:  পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত)।
১৫ নভেম্বর:  বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং হিসাববিজ্ঞান (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

১৬ নভেম্বর : রসায়ন (তত্ত্বীয়) (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত)।

১৮ নভেম্বর: শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত)।

২১ নভেম্বর: ভূগোল ও পরিবেশ (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং  ফিন্যান্স ও ব্যাকিং (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

২২ নভেম্বর: উচ্চতর গণিত (তত্ত্বীয়) ও জীব বিজ্ঞান (তত্ত্বীয়) (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত)।

২৩ নভেম্বর: পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ব্যবসায় উদ্যোগ (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

কবে কোন পরীক্ষা (এইচএসসি)

২ ডিসেম্বর: পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র (রসায়ন), সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র (জীববিজ্ঞান), খাদ্য ও পুষ্টি ১ম পত্র , লঘু সংগীত (তত্ত্বীয়) ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

৫ ডিসেম্বর: যুক্তি বিদ্যা ১মপত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং হিসাববিজ্ঞান ১মপত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

৬ ডিসেম্বর: পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) ২য়পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র (খাদ্য ও পুষ্টি বিজ্ঞান), খাদ্য ও পুষ্টি ২য়পত্র, লঘু সংগীত (তত্ত্বীয়) ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

৭ ডিসেম্বর: যুক্তিবিদ্যা ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং হিসাববিজ্ঞান ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

৮ ডিসেম্বর: রসায়ন (তত্ত্বীয়) ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং শিশু বিকাশ ১ম পত্র, উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

৯ ডিসেম্বর: ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১মপত্র,  ইতিহাস প্রথম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনণ ১ম পত্র,  ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

১২ ডিসেম্বর: রসায়ন (তত্ত্বীয়) ২য়পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং শিশু বিকাশ ২য় পত্র, উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) ২য়পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

১৩ ডিসেম্বর: ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র, ইতিহাস ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনণ ২য় পত্র, ,  ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

১৫ ডিসেম্বর: জীববিজ্ঞান (তত্ত্বীয়) ১মপত্র, উচ্চতর গণিত ১মপত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং গৃহ ব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সর্ম্পক (তত্ত্বীয়) ১মপত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১মপত্র, ইসলাম শিক্ষা ১মপত্র  (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

১৯ ডিসেম্বর: পৌরনীতি ও সুশাসন ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

২০ ডিসেম্বর: জীব বিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র, উচ্চতর গণিত ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং গৃহ ব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সর্ম্পক (তত্ত্বীয়) ২য় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ২য় পত্র, ইসলাম শিক্ষা ২য়পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

২১ ডিসেম্বর: পৌরনীতি ও সুশাসন ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য়পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

২২ ডিসেম্বর: ভূগোল (তত্ত্বীয়) ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং আরবি ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

২৩ ডিসেম্বর: ভূগোল (তত্ত্বীয়) ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং আরবি ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট  পর্যন্ত)।

২৭ ডিসেম্বর: অর্থনীতি ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত্বীয়) ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

২৮ ডিসেম্বর: সমাজ বিজ্ঞান ১ম পত্র, সমাজ কর্ম ১ম পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ক্রীড়া (তত্ত্বীয়) ১ম পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

২৯ ডিসেম্বর: অর্থনীতি ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ব্যবহারিক শিল্পকলা এবং বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত্বীয়) ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

৩০ ডিসেম্বর: সমাজ বিজ্ঞান ২য় পত্র, সমাজ কর্ম ২য় পত্র (সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত) এবং ক্রীড়া (তত্ত্বীয়) ২য় পত্র (২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত)।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ