Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

এ সপ্তাহে প্রাথমিক সমাপনী বাতিলের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ১৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:১৫, ১৭ অক্টোবর ২০২১
এ সপ্তাহে প্রাথমিক সমাপনী বাতিলের সিদ্ধান্ত

ছবি: ইন্টারনেট

চলতি বছরের পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠানো হয়েছে গত সপ্তাহে। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে এ সংক্রান্ত কোনো নির্দেশনা এখনো মন্ত্রণালয়ে আসেনি বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

তিনি বলেন, বর্তমান সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ মুহূর্তে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। এ বিষয়ে প্রধানমন্ত্রী বরাবর মন্ত্রণালয় থেকে প্রস্তাবনা দেওয়া হয়েছে। তিনি অনুমোদন দিলে সেটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। তবে এ সংক্রান্ত কোনো নির্দেশনা এখনো আসেনি।

এদিকে মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা বাতিলে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। যার ফলে এ বছর পিইসি-ইবদেতায়ি পরীক্ষা হচ্ছে না। চলতি সপ্তাহে বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হতে পারে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো.জাকির হোসেন এ বিষয়ে গণমাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানাবেন। চলতি সপ্তাহে এ বিষয়ে সংবাদ সম্মেলন আয়োজন করা হতে পারে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে গত দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর সচল হয়েছে সরাসরি ক্লাস পাঠদান কার্যক্রম। তবে ক্লাস কার্যক্রম শুরু হলেও শিক্ষার্থীদের সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। গত তিন মাস সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো হচ্ছে। প্রতিদিন তিনটি বিষয়ে ৬ দিন করে ক্লাস করছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা।

প্রতি বছরের নভেম্বরে পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা শুরু হলেও এ বিষয়ে চলতি বছর আগে থেকে সেভাবে প্রস্তুতি নেওয়া হয়নি। তাই চলতি বছরের পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিল করতে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এ প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।

ইয়ামিন/এনএইচ 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়