Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

এসএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নানা পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ২১ অক্টোবর ২০২১  
এসএসসি পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নানা পদক্ষেপ

এসএসসি-সমমান পরীক্ষায় নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হবে। পরীক্ষার দিন কেন্দ্রের ২০০ গজ পর্যন্ত অভিভাবক ও সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হবে। প্রশ্নপত্র ফাঁস রোধে ফয়েল পেপারে মোড়ানো প্যাকেটে করে প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি-সমমান পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি-সমমান পরীক্ষা। এ পরীক্ষা প্রস্তুতি, নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি কীভাবে নিশ্চিত করা সম্ভব হবে সে বিষয়ে বৃহস্পতিবার সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রকসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সভাপত্বি করেন।

জানা গেছে, সভায় শুরুতে এসএসসি পরীক্ষা শুরু করতে শিক্ষা বোর্ডগুলোর প্রস্তুতি কোন পর্যায়ে তা জানতে চাওয়া হয়। পরীক্ষা কেন্দ্রগুলোতে কীভাবে কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা সম্ভব হবে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়। 

প্রশ্নপত্র ফাঁস রোধে ফয়েল পেপারে মোড়ানো প্যাকেটে করে কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার সঙ্গে কেন্দ্রের বাইরে অভিভাবকরা যেন ভিড় না করে সেজন্য কেন্দ্র সচিবের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করতে নির্দেশনা দেওয়া হয়।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, ‘এসএসসি পরীক্ষার প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে- শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে আমাদের কাছে তা জানতে চাওয়া হয়েছে। আমাদের সব প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র সরকারি ট্রেজারে পাঠানো হয়েছে। ঢাকা বোর্ডের অধীনে ১৩টি জেলার মধ্যে ৮টিতে ওএমআর সিট, উত্তরপত্র ও অতিরিক্ত উত্তরপত্র পাঠানো হয়েছে। বাকি পাঁচ জেলায় আগামী সপ্তাহের মধ্যে পাঠানো হবে। সেসব বিষয় মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘পরীক্ষা কেন্দ্রে কড়া নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতের বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া আরও কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষা কেন্দ্রে সেসব নির্দেশনা অনুসরণ করতে নির্দেশনা দেওয়া হবে।

ইয়ামিন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়