ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা সহায়তায় ইউনিসেফের সাড়ে ৩ কোটি টাকার অনুদান

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ২৭ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:১৯, ২৭ নভেম্বর ২০২১
শিক্ষা সহায়তায় ইউনিসেফের সাড়ে ৩ কোটি টাকার অনুদান

মেয়েশিশু ও তরুণদের শিক্ষার সুযোগ নিশ্চিত করতে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বাংলাদেশকে ৩ কোটি ৪৭ লাখ ডলার অনুদান দিয়েছে ইউনিসেফ।

শনিবার (২৭ নভেম্বর) ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানোনো হয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, প্রতিটি শিশুর জন্য শিক্ষা নিশ্চিতে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। কিন্তু সব স্তরে সমান সুযোগ ও মানসম্পন্ন শিক্ষা প্রদানের ক্ষেত্রে জটিল কিছু চ্যালেঞ্জ এখনও রয়ে গেছে।

তিনি বলেন, যুক্তরাজ্য সরকারের এই উদার অনুদান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে এবং বিশেষ করে যে বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষা কোভিড-১৯ মহামারির জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের সহায়তা করতে বড় ভূমিকা রাখবে।

ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, যুক্তরাজ্য সকল মেয়ে শিশুর ১২ বছরব্যাপী মানসম্মত শিক্ষার অধিকারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। শিক্ষার উন্নতি করতে, কিশোরী মেয়েদের স্কুলে থাকতে সহায়তা করতে এবং সবচেয়ে প্রান্তিক শিশুদের মানসম্পন্ন শিক্ষায় প্রবেশাধিকার নিশ্চিত করতে আমরা ইউনিসেফ, ব্র্যাক ও বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে পেরে আনন্দিত।

যুক্তরাজ্য সরকারের সঙ্গে ইউনিসেফের এই যৌথ উদ্যোগ স্কুল ব্যবস্থার বাইরে থাকা শিশুদের ওপর বিশেষ গুরুত্ব দিবে। তাছাড়া এই ব্যবস্থা মেয়ে শিশু, প্রতিবন্ধী শিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাকে উন্নত করবে। এটি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা স্তরে শিশুদের ভর্তি, তাদের স্কুলে ধরে রাখা এবং শিক্ষা সমাপনীর হার উন্নত করার ওপরও জোর দেবে।

ইউনিসেফ বরাবর বাংলাদেশ সরকার এবং শিশু ও তাদের বাবা-মাসহ সকল অংশিদারদের সাথে নিবিড়ভাবে কাজ চালিয়ে যাবে। এই সহায়তার মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের জীবনে উল্লেখযোগ্য পরিবর্তন আসার পাশাপাশি সকল শিশুর জন্য শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করা হবে।

ইয়ামিন/টিপু 

সর্বশেষ

পাঠকপ্রিয়