ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

দক্ষতা ও মুল্যবোধের সমন্বয়ে পাঠ্যক্রম প্রণয়ন হচ্ছে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১২, ৩০ নভেম্বর ২০২১  
দক্ষতা ও মুল্যবোধের সমন্বয়ে পাঠ্যক্রম প্রণয়ন হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জ্ঞান দক্ষতা ও মুল্যবোধের সমন্বয়ে পাঠ্যক্রম প্রণয়ন করা হচ্ছে। আজকে যারা আনুষ্ঠানিকভাবে সনদপ্রাপ্ত হলেন জাতি গঠনে আপনাদের দায়িত্ব অনেক। আপনারাই হবেন একদিন এ দেশের রক্ষাকারী। আপনারাই নিয়ে যেতে পারেন লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে এক নতুন উচ্চতায়।

সোমবার (২৯ নভেম্বর) ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ৬ষ্ঠ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।করোনা পরিস্থিতির কারণে এবার ইউল্যাবের সমাবর্তনটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শুধুমাত্র একটি স্বাধীন দেশই উপহার দেননি, তিনি এই দেশকে উন্নতির শিখরে পৌঁছে দিতে সুচিন্তিত পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধু বিশ্বাস করতেন কোন দেশকে উন্নতি করতে হলে সেদেশের শিক্ষাব্যবস্থা সবার আগে উন্নত করা প্রয়োজন।

তিনি বলেন, ইউল্যাব একটি ব্যতিক্রধর্মী প্রতিষ্ঠান।এখানে একজন শিক্ষার্থী বিশেষায়িত  বিষয়গুলোর পাশাপাশি লিবারেল আর্টস শিক্ষার মাধ্যমে সামগ্রিক শিক্ষার সুযোগ পায়। ফলে  তারা সমাজ সচেতন সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয়  পর্যায়ে উচ্চশিক্ষার অন্যতম অনুষঙ্গ হলো গবেষণা। এ জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার সুযোগ করে দিতে হবে,পেশাগত উৎকর্ষ বিধানেরও ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা স্নাতকদের উদ্দেশ্যে বলেন, আপনারা লেখাপড়ার স্তর শেষ করে বাস্তব জীবনে প্রবেশ করছেন। জীবন কখনোই কন্টকমুক্ত নয়।

মাশরাফী শিক্ষার্থীদের কাছে নিজের অভীজ্ঞতা তুলে ধরে বলেন, শত সমস্যাতেও হার মানা যাবে না। তিনি বলেন, কঠিন পরিস্থিতিতে রিল্যাক্স করার আর সহজ সময়ে রিল্যাক্স না করে সময়কে কাজে লাগানোর মানসিকতা থাকতে হবে। তিনি সকল অবস্থায় দেশকে হৃদয়ে লালন করতে স্নাতকদেরকে পরামর্শ দেন।

সমাবর্তনে আরও উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী নাবিল আহমেদ, ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, উপউপাচার্য অধ্যাপক সামসাদ মর্তুজা, কোষাধ্যক্ষ অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্টার লে. কর্নেল (অব) ফয়জুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

সমাবর্তনে ভ্যালেডিক্টরিয়ান হিসেবে বক্তব্য রাখেন ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগের স্নাতক শামায়েল মর্তূজা। সমাবর্তনে ৪ জন শিক্ষার্থী স্বর্নপদকপ্রাপ্ত হন। তারা হলেন-ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগের নাদিয়া আল রশিদ, জ্যাকলিন পিউ বোস, শামায়েল মর্তূজা এবং এসএএম রায়হানুর।

এ সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৭৫৪ জন শিক্ষার্থী ডিগ্রিপ্রাপ্ত হলেন।

 

ইয়ামিন/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়