ঢাকা     বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৬ ১৪২৮ ||  ১৫ জমাদিউস সানি ১৪৪৩

কারিগরি ডিপ্লোমায় ভর্তিতে জটিলতা তৈরির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২১, ৪ ডিসেম্বর ২০২১  
কারিগরি ডিপ্লোমায় ভর্তিতে জটিলতা তৈরির অভিযোগ

ফাইল ছবি

কারিগরিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে বিভাগভিত্তিক একই নিয়মে ভর্তি পদ্ধতি রাখার দাবি জানানো হয়েছে। ভর্তিতে জটিল তৈরি করলে শিক্ষার্থীর সংখ্যা কমে যাবে বলে মনে করেন প্রাইভেট পলিটেকনিক উদ্যোক্তা সমিতি।

শনিবার (৪ ডিসেম্বর) ডিআরইউতে এক সংবাদ সম্মেলনে এমন দাবি জানানো হয়েছে।

লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার মো. শামসুর রহমান বলেন, ‘চার বছর মেয়াদি ডিপ্লোম ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি সংক্রান্ত নীতিমালা পরিবর্তন আনা হয়েছে। বিজ্ঞান ছাড়া অন্য বিভাগে ভর্তির জন্য তিন সপ্তাহ ক্লাস করে যোগ্যাতা অর্জন করতে বলা হয়েছে। এটি বাস্তবায়ন করা কঠিন হয়ে পড়বে। একই নীতিতে সকল বিভাগের শিক্ষার্থী ভর্তি না করালে অনেক এ জটিলতার কারণে কারিগরিতে ভর্তি থেকে মুখ ফিরিয়ে নেবে।’

তিনি বলেন, ‘‘দেশের ৪১টি সরকারি পলিটেকনিক এবং পাঁচ শতাধিক বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে কারিগরি শিক্ষা অ‌্যাক্ট অনুযায়ী এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি সুযোগের বিধান আছে। ১৯৫৫ সাল থেকে ইঞ্জিনিয়ারিং কোর্সের এসএসসি বিজ্ঞান, বাণিজ্যিক, মানবিক থেকে পাশ করা শিক্ষার্থীরা ভর্তি হয়ে ডিপ্লোমা প্রকৌশলী হচ্ছেন। তারা দেশ-বিদেশে যোগ্যতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। 

‘কিন্তু বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান বিভাগ ছাড়া অন্যান্য বিভাগ যেমন মানবিক, বাণিজ্যক ও মাদ্রাসা বিভাগের এসএসসি উত্তীর্ণদের অযৌক্তিকভাবে ৩ সপ্তাহের মেকআপ (অগ্রিম) কোর্স করে যোগ্যতার পরীক্ষায় পাশ করলে ভর্তির জন্য আবেদন করতে বলা হয়েছে।”

এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, নতুন ভর্তি নীতিমালা বৈষম্যমূলক, অযৌক্তিক ও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে বিভেদ সৃষ্টি করবে। বিপুল সংখ্যক শিক্ষার্থীকে পলিটেকনিকে লেখা-পড়া করতে নিরুৎসাহিত হবে। সরকারের কারিগরি শিক্ষায় ভর্তির লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হবে।

নতুন ভর্তি নীতিমালা বাতিল করে কারিগরি শিক্ষার ধারা অব্যহত রাখতে তারা তিন দফা দাবি জানান। তাদের দাবিগুলো হলো- মান যাচাই করে সকল বিভাগের জন্য অভিন্ন প্রশ্নে ভর্তি পরীক্ষা নিয়ে ভর্তি, মানবিক। বাণিজ্যিক, মাদ্রাসা বিভাগের এসএসসি কোর্সে যদি কোনো ঘাটতি থাকে তা পূরণে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের ১ম ও ২য় পর্বের সিলেবাসে প্রয়োজনীয় বিষয়বস্তু অন্তর্ভুক্ত করে পাঠদান করা এবং মেকআপ কোর্সের প্রয়োজন থাকলে ভর্তির পর ক্লাস শুরুর আগে তিন সপ্তাহ ক্লাস নেওয়া।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি আহসান হাবীব, সাধারণ সম্পাদক সোহেলী ইয়াসমিন প্রমুখ।

ইয়ামিন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়