ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড পেল ইউল্যাব

শিক্ষা ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ৮ ডিসেম্বর ২০২১  
ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড পেল ইউল্যাব

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) সোশ্যাল সায়েন্স সিলভার অ্যাওয়ার্ড ২০২১ জিতেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। 

ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড বিশ্বে 'শিক্ষায় অস্কার' হিসেবে পরিচিত। সমাজে তাদের নিজেদের গল্প বলতে উৎসাহিত করার কাজে অবদান রাখায়  ইউল্যাবকে এই স্বীকৃতি দেওয়া হয়।

কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ)। কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড ক্যাটেগরিতে ইউল্যাব থেকে অংশ নেয় ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল (DIMFF) যা ইউল্যাবের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের একটি আউটরিচ প্রোগ্রাম। 

DIMFF সমাজের নিম্নস্তরের খেটে খাওয়া মানুষদের নিজেদের জীবন-ঘনিষ্ঠ গল্প বলতে উৎসাহিত করে থাকে, যা থেকেই তারা সৃজন করে তাদের সৃজনশীল চলচ্চিত্র। এটি চলচ্চিত্র নির্মাতাদের প্রামাণিক চিত্র প্রচারের বিপুল সম্ভাবনা কাজে লাগাতে উৎসাহিত করে; যেখানে গল্পের চরিত্র নিজের কণ্ঠেই তার গল্প উপস্থাপন করে। DIMFF এর কার্যনির্বাহী কমিটি এবং স্বেচ্ছাসেবকবৃন্দ একটি বাৎসরিক আয়োজন সফল করতে পুরো বছর ধরেই কাজ করে থাকে।

বৈশ্বিক কল্যাণে নতুন জ্ঞান সৃষ্টি ও তা ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে অসাধারণ অবদান রাখায় স্পেনের পম্পেউ ফাবরা ইউনিভার্সিটি সোশ্যাল সায়েন্স গোন্ড অ্যাওয়ার্ড অর্জন করে নেয়। ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করে সুইজারল্যান্ডের ইকোল হোটেলিয়েরে দে লাউসেন স্কুল। ভার্চুয়াল রিয়েলিটির (ভিআর) পরীক্ষামূলক শিক্ষা ও ভার্চুয়াল হাউজকিপিং প্রকল্পের জন্য তারা এ অ্যাওয়ার্ডটি অর্জন করে।

চলতি বছরের ৬ ডিসেম্বর কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড এবং সম্মেলন শুরু হয়। এটি শেষ হবে আগামী ১০ ডিসেম্বর। ২৫টিরও বেশি বিভাগে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সহস্রাধিক প্রকল্প এ প্রতিযোগিতায় অংশ নেয়। বিজয়ী এবং সেরা অনলাইন প্রকল্পগুলোর নাম ঘোষিত হবে অনুষ্ঠানের শেষ দিন। 

প্রকল্প পদ্ধতি, প্রকল্প, প্রকল্পে অংশগ্রহণ, প্রভাব, কর্মপরিধি এবং প্রতিদ্বন্দ্বী তুলনা ও স্বতন্ত্রতা; এসব মানদণ্ডের বিচারে সেরা প্রকল্পগুলো নির্বাচন করা হয়।

উল্লেখ্য, ওয়ারটন-কিউএস রিইমেজিন এডুকেশন অ্যাওয়ার্ড এবং সম্মেলন হচ্ছে একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা ও সম্মেলন যা কিনা বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষাবিদকে স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। সেই সব নানাবিদ সমস্যা শনাক্তকরার পাশাপাশি তার টেকসই সমাধানের জন্য উৎসাহ যুগিয়ে থাকে। আর ঠিক আই পুনঃকল্পনা শিক্ষা কার্যক্রমের মধ্য দিয়ে যেভাবে নতুন আঙ্গিকে শিক্ষা প্রদান ও গ্রহণ করা হচ্ছে যার মাধ্যমে একটি গতিশীল, উচ্চশিক্ষিত, কর্মক্ষম চৌকস প্রজন্ম গড়ে উঠছে।

ঢাকা/সিনথিয়া

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়