ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রাথমিকের শিক্ষক নিয়োগ: প্রথম ধাপের প্রবেশপত্র বিতরণ রোববার থেকে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ১৫ এপ্রিল ২০২২  
প্রাথমিকের শিক্ষক নিয়োগ: প্রথম ধাপের প্রবেশপত্র বিতরণ রোববার থেকে

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগের লক্ষ্যে প্রথম ধাপের পরীক্ষা হবে আগামী ২২ এপ্রিল। আগামী রোববার (১৭ এপ্রিল) থেকে প্রথম ধাপের পরীক্ষার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

প্রথম ধাপে ২২ জেলায় পরীক্ষা হবে। আবেদনকারী প্রার্থীরা নিজ নিজ জেলায় পরীক্ষা দিতে পারবেন। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরীক্ষা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দ্বিতীয় ধাপে পরীক্ষা ২০ মে এবং তৃতীয় ধাপে আগামী ৩ জুন পরীক্ষা হবে।

যেভাবে ডাউনলোড করবেন প্রবেশপত্র:
প্রার্থীদের আবেদনে উল্লেখ করা মোবাইল ফোন নম্বরে ০১৫৫২১৪৬০৫৬ নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের মেসেজ পাঠানো হবে। প্রথম ধাপে যারা পরীক্ষা দেবেন তারা আগামী ১৭ এপ্রিল (রোববার) থেকে নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে (https://admit.dpe.gov.bd/) ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এছাড়া, এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়েও লগইন করে প্রবেশপত্র পাওয়া যাবে। এই (https://admit.dpe.gov.bd/) ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

পরীক্ষাকেন্দ্রে প্রার্থীদের প্রবেশপত্রের রঙিন প্রিন্ট ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। ওএমআর শিট পূরণের নির্দেশাবলী ও অন্যান্য তথ্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং প্রবেশপত্রে দেওয়া থাকবে।

৩২ হাজারের বেশি শিক্ষক নিয়োগের জন্য ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। পরে প্রায় ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত হয়। এবার মোট চাকরিপ্রার্থী ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন।

প্রথম ধাপে যেসব জেলায় পরীক্ষা হবে:
আগামী ২২ এপ্রিল যেসব জেলার সব উপজেলায় পরীক্ষা হবে সেগুলোর মধ্যে রয়েছে—ঢাকা, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, মাদারীপুর, মুন্সীগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, লালমনিরহাট ও মৌলভীবাজার।

যেসব জেলার কিছু উপজেলায় পরীক্ষা হবে, সেগুলো হলো—যশোরের ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর ও শার্শা, ময়মনসিংহের ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট ও ঈশ্বরগঞ্জ, সিরাজগঞ্জের উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ ও কাজীপুর, নেত্রকোনার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কলমাকান্দা ও কেন্দুয়া, টাঙ্গাইলের সদর, ভুয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ী, ঘাটাইল ও গোপালপুর, কিশোরগঞ্জের অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ ও কটিয়াদী, কুমিল্লার বরুড়া, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা ও দাউদকান্দি এবং নোয়াখালীর কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমুড়ী ও সুবর্ণচর।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়