ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জাল সনদে ১১০৮ জনের চাকরি, ৫০ কোটি টাকা ফেরতের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫০, ২ অক্টোবর ২০২২  
জাল সনদে ১১০৮ জনের চাকরি, ৫০ কোটি টাকা ফেরতের সুপারিশ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সনদ জাল করে শিক্ষকতা করছেন ৭৯৯ জন। আর অন্যান্য সনদসহ মোট মোট এক হাজার ১০৮ জন শিক্ষক জাল সনদে শিক্ষকতা করছেন। এই সনদধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করেছে মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা বিভাগ (ডিআইএ)।

জানা গেছে, সারা দেশের ২৪ হাজার ১২৩টি প্রতিষ্ঠান পরিদর্শন করেছে ডিআইএ। এরমধ্যে যাচাই-বাছাই শেষে ১৬ হাজার ৮৫২টি প্রতিষ্ঠানের প্রতিবেদন তৈরির কাজ শেষ হয়েছে। যাচাই শেষ হওয়া প্রতিষ্ঠানগুলোর ১ হাজার ১০৮ জন শিক্ষকের সনদ জাল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ডিআইএ’র প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি এনটিআরসিএ’র শিক্ষক নিবন্ধনের সনদ জাল পাওয়া গেছে। ৭৯৯ জনের শিক্ষক নিবন্ধনের সনদ জাল। এরপর কম্পিউটার সনদ জাল পাওয়া গেছে ২৪৯ জনের। আর অন্যান্য সনদ জাল পাওয়া গেছে ৬০ জনের। এসব শিক্ষক জাল সনদ দিয়ে চাকরি করে সরকারি কোষাগার থেকে এখন পর্যন্ত ৪৯ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৬০ টাকা অবৈধভাবে নিয়েছেন, যা ফেরতের সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে ডিআইএর পরিচালক অধ্যাপক অলিউল্লাহ মো. আজমতগীর বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিদর্শন করে জাল সনদের তথ্য পাওয়া যায়। সেগুলো যাচাই-বাছাই শেষে প্রতিবেদন দেওয়া হয়। এরপর সেই প্রতিবেদন অনুযায়ী দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে।

ইয়ামিন/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়