ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঢাবিতে রোবটিক্স ও শিল্পায়ন বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ১৪ নভেম্বর ২০২২  
ঢাবিতে রোবটিক্স ও শিল্পায়ন বিষয়ে সেমিনার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং সিনকো অটোমোবাইলসের যৌথ আয়োজনে রোবটিক্স ও শিল্পায়ন বিষয়ে সেমিনার করা হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের মিলনায়তনে এ সেমিনার হয়।

সেমিনারে ঢাবির রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে তাদের গবেষণা ও উদ্ভাবন বিষয়ে একটি প্রেজেন্টেশন দেওয়া হয়। সম্প্রতি ওই বিভাগ কী কী বিষয়ে গবেষণা করেছে এবং উদ্ভাবনের ক্ষেত্রে কী সাফল্য পেয়েছে, তা আলোচনা করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব নাহিদ সুলতানা মল্লিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের ডিন অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু। রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. সেঁজুতি রহমান সেমিনারের সভাপতিত্ব করেন। এ সময় সিনকো অটোমোবাইলস লিমিটডের পক্ষে উপস্থিত ছিলেন এর প্রকৌশল ডিরেক্টর নাসির আক্কাস।

বক্তারা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে দেশে রোবটিক্স নিয়ে গবেষণা বেড়েছে। নতুন নতুন উদ্ভাবনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভূমিকা রাখছে। তবে, এই উদ্ভাবন জনকল্যাণে ব্যবহার উপযোগী করবার জন্য দেশীয় যে প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান আছে, তাদের এগিয়ে আসতে হবে। এখন পর্যন্ত এসব প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের যৌথভাবে কাজ করার সুযোগ হয়নি। এ সুযোগ সৃষ্টি করতে হবে।

তারা আরও বলেন, বর্তমান সরকার প্রযুক্তিনির্ভরতা বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা খাতে বরাদ্দ বাড়িয়েছে। সরকারের এ পদক্ষেপে বিশ্ববিদ্যালয়গুলোতেও গবেষণা বেড়েছে। বেড়েছে উদ্ভাবন। তবে, এই উদ্ভাবনে সীমাবদ্ধ থাকলেই হবে না। রোবটিক্সের শিল্পায়ন করতে হবে। প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।

সুকান্ত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়