ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আলাদা সমাবর্তন ও স্বর্ণপদক চান সাত কলেজের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৭ নভেম্বর ২০২২  
আলাদা সমাবর্তন ও স্বর্ণপদক চান সাত কলেজের শিক্ষার্থীরা

ছবি: রাইজিংবিডি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা তাদের জন্য আলাদা সমাবর্তন ও স্বর্ণপদকের দাবি তুলছেন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল ১১টায় ঢাকা কলেজের মূল ফটকের সামনে ডিজিটাল সমাবর্তন বয়কট এবং আলাদা সমাবর্তনের দাবিতে সাত কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, আগামী ১৯ নভেম্বর (শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদনকল্পে পরিচালিত ১৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তন হলো একজন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী শিক্ষার্থীর সবচেয়ে স্বরণীয় দিন। যেখানে শিক্ষার্থীকে একজন সর্বোচ্চ পদস্থ কর্মকর্তা সনদ হস্তান্তরের মাধ্যমে সম্মানিত করে থাকেন। কিন্তু ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাত কলেজের সমাবর্তন দেওয়ার কারণে শিক্ষার্থীরা এ ধরনের সব আয়োজন থেকে বঞ্চিত হয়।

মানববন্ধনে অংশ নেওয়া ঢাকা কলেজ থেকে সদ্য গ্র্যাজুয়েট সম্পূর্ণ করা শিক্ষার্থী রাফিউজ্জামান সিফাত রাইজিংবিডিকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১২৭টি প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অতিথিদের সরাসরি উপস্থিতিতে সমাবর্তনে অংশগ্রহণ করেন। সাত কলেজের শিক্ষার্থীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের মাঠ থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হোন। যেখানে সমাবর্তনে অংশগ্রহণ করা মোট শিক্ষার্থীর অর্ধেকের বেশি সাত কলেজের শিক্ষার্থী হওয়ার পরও এ ধরনের বৈষম্য করা খুবই নিন্দনীয়। সাত কলেজের শিক্ষার্থীদের চাওয়া এমন একটি সমাবর্তন যেখানে সরাসরি রাষ্ট্রপতি, শিক্ষামন্ত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, একজন সমাবর্তন বক্তাসহ অন্যান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

মানববন্ধনে অংশ নেওয়া ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী সায়লা সুলতানা রাইজিংবিডিকে বলেন, সাত কলেজের ভালো ফলাফল করা কৃতি শিক্ষার্থীদের কোন ধরনের পদকে ভূষিত করা হয় না। সাত কলেজের শিক্ষার্থীদের যথাযথ মূল্যায়ন করার দাবি জানাচ্ছি। আলাদা সমাবর্তনের মাধ্যমে ভালো ফলাফল করা কৃতি শিক্ষার্থীরা যেন অতিথিদের কাছ থেকে সরাসরি পদক গ্রহণ করতে পারে সেই ব্যবস্থা ঢাবি প্রশাসনের নিতে হবে।

তিতুমীর কলেজের ইতিহাস বিভাগের (১৫-১৬) শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যে পরিমাণ টাকা দিয়ে সমাবর্তনে অংশ নিচ্ছেন, সাত কলেজের শিক্ষার্থীরাও একই পরিমাণ টাকা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতেছেন। তাহলে কেউ সরাসরি আচার্য-উপাচার্যদের সঙ্গে সমাবর্তন করবেন আর কেউ ভার্চুয়াল সমাবর্তনের অংশ নিবে, এই ধরনের বৈষম্য করা অন্যায়। 

উল্লেখ্য, উচ্চশিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১৭ সালে ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়। সরকারি সাতটি কলেজ হল- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। অধিভুক্ত হওয়ার পর এই সাত কলেজের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম ও ৫২তম সমাবর্তনে ভার্চুয়ালি অংশগ্রহণ করেছিলেন।

/রায়হান/হাসান/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়