ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এমপিওসহ ৬ দফা দাবি প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ২০ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৩০, ২০ নভেম্বর ২০২২
এমপিওসহ ৬ দফা দাবি প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদের

সারাদেশের ২৬৯৭টি প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তিসহ ৬টি দাবিতে সংবাদ সম্মেলন করেছেন বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ। এ সময় তারা দাবি পূরণ না হলে ভবিষ্যতে অবস্থান কর্মসূচির ঘোষণা দেন।

রোববার (২০ নভেম্বর) বেলা ১১ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিউটির সাগর-রুনি মিলনায়তনে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইলিয়াস রাজ, সাধারণ সম্পাদক এ.এইচ.এম সালেহ (বেলাল), সমন্বয়ক মো. গাউসুল আযম শিমু, সহ- সাধারণ সম্পাদক রিমা খাতুনসহ সারাদেশের বিভিন্ন জেলা থেকে আসা প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

সাধারণ সম্পাদক এ.এইচ.এম সালেহ (বেলাল) জানান, সারাদেশে ২৬৯৭ টি প্রতিবন্ধী বিদ্যালয় এমপিওভুক্তির জন্য আবেদন জমা দিয়েছিলো, তবে যাচাই বাছাইয়ের পর ১৭৭২টি বিদ্যালয় মনোনীত হয়েছে।

কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. ইলিয়াস রাজ জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী বিগত ২ বছর আগে প্রতিবন্ধী বিদ্যালয়গুলো চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্যসহ অনলাইনে আবেদন করে। তবে গত ২ বছরেও কোন অগ্রগতি না হওয়ায় সরকারের মানবিক দৃষ্টি পেতেই এই সংবাদ সম্মেলন। 

তাদের ৬ দফা দাবিতে রয়েছে- অনতিবিলম্বে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিও নিশ্চিতকরণ, বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে চাকরি নিয়মিত করণ ও বেতন-ভাতা প্রদান, শতভাগ বিদ্যালয়ে আধুনিক মানসম্পন্ন প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম অনতিবিলম্বে বাস্তবায়ন, একটি আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিতকরণ ও সকল শিক্ষার্থীদের মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ প্রদান, প্রতিবন্ধী ভাতা নূন্যতম ৫,০০০ টাকা নিশ্চিতকরণ এবং শিক্ষাজীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবন যাপনের ব্যবস্থা নিশ্চিতকরণ ।

নেতৃবৃন্দ জানান, আগামী ২৯ নভেম্বর থেকে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন।

সুকান্ত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়