ঢাকা     সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৭ ১৪২৯

যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩০৮৯২ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ২৮ নভেম্বর ২০২২   আপডেট: ১৪:৪৬, ২৮ নভেম্বর ২০২২
যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩০৮৯২ শিক্ষার্থী

এসএসসি পরীক্ষার ফলাফলে এ বছর যশোর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে ‘উল্লম্ফন’র ঘটনা ঘটেছে। গত বছরের তুলনায় এবার ১৪ হাজার বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। 

যশোর বোর্ডে ২০২২ সালের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী। গতবছর এ সংখ্যা ছিল ১৬ হাজার ৪৬১। এই সংখ্যা যশোর বোর্ডে রেকর্ড। 

এর আগে এসএসসিতে এতো সংখ্যক জিপিএ-৫ প্রাপ্তির ঘটনা ঘটেনি। একই সঙ্গে বোর্ডে পাসের হার কিছুটা বেড়েছে। এ বছর পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। গতবছর এ সংখ্যা ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ। 

সোমবার (২৯ নভেম্বর) প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

যশোর প্রেস ক্লাব মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিফ্রিং করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র। 

মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৭২ হাজার ৮৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৫০১ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯৩ জন। গতবছর এই বোর্ড থেকে পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ছিল ১৬ হাজার ৪৬১। সে অনুযায়ী গতবছরের চেয়ে এবছর যশোর বোর্ড থেকে ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। একই সাথে পাসের হার ১ দশমিক ২২ শতাংশ বেড়েছে।

রিটন/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়