ঢাকা     বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২ ||  আষাঢ় ১৬ ১৪২৯ ||  ২৯ জিলক্বদ ১৪৪৩

মে দিবসে ফকির আলমগীরের নতুন গান

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ২১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মে দিবসে ফকির আলমগীরের নতুন গান

ফকির আলমগীর

বিনোদন প্রতিবেদক: বাংলাদেশের প্রখ্যাত সংগীতশিল্পী ফকির আলমগীর। গণসংগীত ও দেশীয় পপ সংগীতে তার অনেক অবদান রয়েছে। ’৬৯-এর গণঅভ্যুত্থানে গণসংগীত পরিবেশনের মাধ্যমে এক বিশেষ ভূমিকা পালন করেন তিনি।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে একজন শব্দ সৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন এই শিল্পী। শ্রমিকদের নিয়ে ঐতিহাসিক প্রেক্ষাপটে রচিত গানগুলোও তিনি গেয়েছেন। এবার মে দিবস উপলক্ষে নতুন একটি গানে কণ্ঠ দিলেন ফকির আলমগীর।

সম্প্রতি রাজধানীর একটি স্টুডিওতে ‘ভালোবাসা তুমি’ শিরোনামের গানের রেকর্ডিং সম্পন্ন হয়। ‘ভালোবাসা তুমি ঘামে ভেজা নোনতা কবিতা/ ভালোবাসা তুমি আপোসের কাছে বন্দি মানবতা/ ভালোবাসা তুমি ক্ষুধার্ত রাতে সখিনার চুম্বন/ ভালোবাসা তুমি রোজ রোজ মরে বাঁচার আন্দোলন’— এমন কথায় গানটি লিখেছেন লিমন আহমেদ। এর সংগীতায়োজন করেছেন অভিজিৎ জিতু।

এ প্রসঙ্গে ফকির আলমগীর বলেন, ‘দীর্ঘদিন পর বিশেষ দিবসে মৌলিক গান গাইলাম। মেহনতি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে ভিন্নধর্মী এই গান আমাকে মুগ্ধ করেছে। গানটি আমি অনেক আবেগ নিয়ে গেয়েছি। শ্রোতাদের ভালো লাগলে তৃপ্তি পাবো।’

গীতিকার লিমন আহমেদ বলেন, ‘এই গানের মাধ্যমে বিশ্বের সকল শ্রমিকের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। খানিকটা ভিন্ন আঙ্গিকে গানটি তৈরি করা হয়েছে। যেখানে প্রতিটি মানুষ নিজেকে শ্রমিক হিসেবে মূল্যায়ন করে একে অপরের অধিকার ও প্রাপ্য সম্মানের প্রতি সচেতন থাকার প্রেরণা পাবেন। আর আমাদের গর্ব ফকির আলমগীর। তার কণ্ঠের জন্য এ গান লিখতে পেরে আমি আনন্দিত।’

আগামী পয়লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস। এদিন ‘ভালোবাসা তুমি’ গানটির ভিডিও সিডি ভিশনের ইউটিউবসহ সকল ডিজিটাল মাধ্যমে মুক্তি পাবে বলে জানা যায়।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৯/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়