ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এসএম সুলতান, মঞ্চে ‘লাল মিয়া’

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৮ ৪:৪১:০৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৮ ৪:৪৩:৩৩ পিএম
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান

বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী এসএম সুলতান। মঞ্চে নিয়ে আসছে বরেণ্য এই চিত্রশিল্পীকে। এ কাজটি করছেন অভিনেতা আরমান পারভেজ মুরাদ। যার নাম রাখা হয়েছে ‘লাল মিয়া’। এসএম সুলতানের জীবনী নিয়ে নাটকের গল্প। এটি রচনা করেছেন এই অভিনেতা।

আরমান পারভেজ মুরাদ বলেন, ‘কয়েক বছর ধরে এসএম সুলতানকে নিয়ে গবেষণা করছি। কাজটি করতে গিয়ে তার জীবনদর্শন থেকে শুরু করে প্রাসঙ্গিক অনেক বিষয়ে অনেক নতুন তথ্য পেয়েছি। যে তথ্যগুলো এখনো অপ্রকাশিত। আমার ইচ্ছা একজন মানবিক মানুষকে দেশের সবাই জানুক কিংবা গভীরভাবে তাকে নিয়ে ভাবুক। সেই সঙ্গে তার মননশীলতা সম্পর্কে সাধারণ মানুষ উৎসাহিত হোক।’

গত ১০ অক্টোবর ছিল এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী। এদিন নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হওয়ার কথা ছিল। কিন্তু নানা জটিলতায় তা হয়ে উঠেনি।

এ বিষয়ে নাটকটির নির্দেশক আরমান পারভেজ মুরাদ বলেন, ‘প্রস্তুতি প্রায় শেষের দিকে। চলতি মাসে নাটকটি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। কিন্তু কিছু জটিলতার কারণে নাটকটি মঞ্চে আনা যাচ্ছে না। আগামী ডিসেম্বরে মঞ্চে উঠবে এ নাটক। এটি আমার স্বপ্নের একটি কাজ। কারণ ছোটবেলা থেকে চিত্রশিল্পী এসএম সুলতানকে লালন করি। নাটকটি মঞ্চে প্রদর্শিত হলে আমার স্বপ্ন পূরণ হবে।’

নির্দেশনার পাশাপাশি এতে অভিনয়ও করছেন মুরাদ। এছাড়া নড়াইলের চিত্রা থিয়েটারের ৫০জন নাট্যশিল্পী এ নাটকে অভিনয় করছেন।

১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামের এক দরিদ্র রাজমিস্ত্রির ঘরে জন্ম নেন এসএম সুলতান। তার ডাক নাম ছিল লাল মিয়া। জীবদ্দশাতেই কিংবদন্তি হয়ে ওঠা সুলতান বিচিত্র ধরনের ছবি এঁকে সারা বিশ্বে হইচই ফেলে দেন। তিনিই প্রথম এশীয়, যার আঁকা ছবি পাবলো পিকাসো, সালভাদর দালির মতো বিশ্ববিখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রদর্শিত হয়েছে। মাত্র ২৫ বছর বয়সে তার আঁকা ছবি প্রদর্শিত হয় লন্ডনের ভিক্টোরিয়া এমব্যাঙ্কমেন্ট ও লেইস্টার গ্যালারিতে।

 

ঢাকা/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন