ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আজ লোকসংগীত উৎসব মাতাবেন যারা

প্রকাশিত: ০২:০৮, ১৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ লোকসংগীত উৎসব মাতাবেন যারা

জমে উঠেছে উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। গত ১৪ নভেম্বর সুর-ছন্দ-তালে পঞ্চমবারের মতো ঢাকার আর্মি স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন হয়। বাংলাদেশ ছাড়াও উৎসবে গান পরিবেশন করছেন ৬টি দেশের ২০০ শিল্পী।  আজ পর্দা নামবে এই আসরের।

আজ আয়োজনের শেষ দিনে থাকছেন মালেক কাওয়াল। তিনি চার দশকের বেশি সময় ধরে কাওয়ালি গান গেয়ে আসছেন। মালেক কাওয়ালের গানের হাতেখড়ি গুরু মহীন কাওয়ালের কাছে। পরে ওস্তাদ টুনু কাওয়ালের কাছে তালিম নেন। কাওয়ালি গানের পাশাপাশি তিনি মাইজভান্ডারি গানেও পারদর্শী।

থাকছেন রাশিয়ান সাত্তুমা। সাত্তুমা রাশিয়ান কারেলিয়ার অন্যতম বিখ্যাত ফোক ব্যান্ড। তাদের সংগীত ঐতিহ্য এবং আধুনিক সময়ের মিশ্রণে তৈরি। সাত্তুমা নব্য-ফোক ধাঁচে গান গায়।  ঐতিহ্যবাহী গান এবং সুর এবং মূল ব্যবস্থাসহ লোক শৈলীতে তাদের নিজস্ব উপাদান। গানের ভাষা ফিনিশ, কারেলিয়ান এবং রাশিয়ান ভাষা উপস্থাপন করে।

থাকছেন কুষ্টিয়ার চন্দনা মজুমদার। তিনি মূলত লালনসংগীতের শিল্পী। লালনের বাইরে হাছন রাজা, রাধারমণ, শাহ্ আবদুল করিমসহ বিভিন্ন গীতিকবির গান গান। চলচ্চিত্রে গান গেয়েও পরিচিতি পেয়েছেন। বিশেষ চমক হিসেবে থাকছেন পাকিস্তানি সুফি রক ব্যান্ড জুনুন। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা লিড গিটারিস্ট সালমান আহমাদ। জুনুন পাকিস্তানের সবচেয়ে সফল ব্যান্ড এবং কিউ ম্যাগাজিনের মতে পৃথিবীর অন্যতম বৃহৎ একটি ব্যান্ড।

লোকগানের সুর মাধুর্য বিশ্ব দরবারে ছড়িয়ে দিতে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতিবছর আয়োজন করা হচ্ছে ফোক ফেস্ট।

পাকিস্তানি সুফি রক ব্যান্ড জুনুন-এর একটি পরিবেশনা-

 

ঢাকা/রাহাত সাইফুল/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়