RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

‘অন্ত্যেষ্টিক্রিয়া’ চলচ্চিত্রের আনুষ্ঠানিক যাত্রা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৫, ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘অন্ত্যেষ্টিক্রিয়া’ চলচ্চিত্রের আনুষ্ঠানিক যাত্রা

সরকারি অনুদানে নির্মিত হচ্ছে ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ সিনেমা। তরুণ নির্মাতা হোসনে মোবারক রুমি পরিচালিত এ সিনেমার শুটিং গত ১২ অক্টোবর শুরু হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে ‘সূচনা দিবস’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্রটি নির্মাণের সূচনা ঘোষিত হলো।

এ সময় জানানো হয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধ তথা ১৯৭১ সাল সমগ্র বিশ্বেই একটি সুপরিচিত ইতিহাস। বর্বরতম হত্যাযজ্ঞ, নির্যাতন আর ধর্ষণের বিনিময়ে অর্জিত আমাদের অহংকার ও গৌরবের স্বাধীনতা, যার সবটুকু একটি চলচ্চিত্রে ফুটিয়ে তোলা সম্ভব নয়। ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ মুক্তিযুদ্ধের ইতিহাসের গল্প না হলেও সেই সময়ে ঘটে যাওয়া অসংখ্য মানবিক গল্পগুলোর একটি। যুদ্ধের ভয়াবহতায় এক সাধারণের বেঁচে থাকার আপ্রাণ আকুতি, প্রচেষ্টা আর সংগ্রামের উপাখ্যান নিয়ে তৈরি হচ্ছে এই সিনেমা।

সত্য ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটির মূল গল্প লিখেছেন মো. আবদুল মান্নান। আওরঙ্গজেব ও কামরুল আহসানের পাণ্ডুলিপি ও সংলাপ রচনায় চলচ্চিত্রটি প্রযোজনা করছেন স্টুডিও ওয়াইড অ্যাঙ্গেলের কর্ণধার কাজী মাসুদ।

এ সময় নির্মাতা হোসনে মোবারক রুমি জানান, এই অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্রটির নির্মাণের সূচনা ঘোষিত হলো। আগামী ৪ ও ৫ ডিসেম্বর সিনেমাটির বিশেষ ৩টি দৃশ্যের চিত্রধারণ করা হবে কমলাপুর রেলস্টেশন ও গাজীপুরের কাপাসিয়ার টোকে। আগামী বছরের ৫ জানুয়ারি থেকে নওগাঁর সাপাহার, পত্নীতলা, মহাদেবপুর ও ধামুইরহাটে টানা ২০/২১ দিনের শুটিং হবে।

চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন—জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান, অপর্ণা ঘোষ, নার্গিস আক্তার, তানিন তানহা, আব্দুল্লাহ রানা, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, কাজী আসিফ, সাফওয়ান মাহমুদ, ইকবাল হোসেন, মো. জাকারিয়া শেখ। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদকে।

প্রথমবার অনুদানের চলচ্চিত্রে অভিনয় করছেন লাক্স তারকা তানিন তানহা। এতে একজন সাংবাদিকের চরিত্রে দেখা যাবে তাকে। এ অভিনেত্রী রাইজিংবিডিকে বলেন, ‘অনুদানের সিনেমায় প্রথমবার কাজ করছি। নিজেক অনেক লাকী মনে হচ্ছে। এটি আমার চার নম্বর চলচ্চিত্র। বিষয়টি নিয়ে আমি অনেক খুশি। কারণ ক্যারিয়ারের শুরুতে অনুদানের একটি চলচ্চিত্রে কাজের সুযোগ পাওয়া আমার জন্য সত্যি আনন্দের।’



ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়