ঢাকা, মঙ্গলবার, ৭ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শাকিব পেল কারো তালি, কারো গালি

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৩ ২:০৩:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৩ ৬:৫০:১৪ পিএম

হরহামেশা চলচ্চিত্রের গল্প থেকে শুরু করে সংলাপ, দৃশ্য, মারামারি এমনকি পোস্টারও নকল হচ্ছে। এ নিয়ে প্রায়ই সমালোচনা, বিতর্কের ঝড় উঠছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে গণমাধ্যমেও। সেই পালেই যেন হাওয়া দিতে চাইছেন জনপ্রিয় খ্যাতিমান তারকা নির্মাতা ও শিল্পীরাও। বিগত বছরগুলোর দিকে তাকালে দেখা যায় এই তালিকায় শীর্ষে রয়েছে শাকিব খান অভিনীত সিনেমা। শাকিব খান যেন নকল সিনেমার গোলক ধাঁধায় ঘুরপাক খাচ্ছেন। এ জন্য তাকে বিভিন্ন সময় বিতর্কের মুখে পড়তে হয়েছে। বছর শেষে এসেও বির্তকের তীলক লেপন হয়েছে তার কপালে।

গতকাল ‘বীর’ সিনেমার প্রথম পোস্টার শাকিব খানের অফিসিয়াল পেজ থেকে প্রকাশ করা হয়। গুণী নির্মাতা কাজী হায়াত পরিচালিত এই সিনেমার পোস্টারে শাকিবকে লড়াকু ও প্রতিশোধপরায়ণ যুবক হিসেবে দেখানো হয়েছে।  পোস্টারে দেখা যায়- মাথা ভর্তি চুল, মুখে ঘন দাড়ি, শরীরে রক্ত মাখা, গায়ে ময়লা শার্ট, তার উপর জ্যাকেট ও মাফলার, ডান কাঁধের উপর কয়লা কাটার বিশাল কুড়াল নিয়ে রাগী দৃষ্টিতে দাঁড়িয়ে আছেন শাকিব খান। হিংস্র লুকের শাকিবের এই পোস্টার অনলাইন দুনিয়ায় প্রকাশের পর নকলের অভিযোগ ওঠে। আবার কেউ কেউ পোস্টারটির প্রশংসাও করেন।

অনেকে বলছেন- দক্ষিণ ভারতের সুপারহিট চলচ্চিত্র ‘কেজিএফ’-এর স্টাইল ও লুক নকল করে শাকিবের চরিত্রটি তৈরি করা হয়েছে। অন্তত পোস্টার সেই কথাই বলে। আবার অনেকে ফেসবুকে পোস্টারটি শেয়ার করে এর প্রশংসা করেছেন। সাংবাদিক জাহিদ আকবর লিখেছেন: ‘পোস্টারটি নিজ ইচ্ছায় ফেসবুকে পোস্ট করেছি। আসল কি নকল এটা বিবেচ্য নয়। আমার চোখে ভালো লেগেছে, আরাম পেয়েছি তাই দিয়েছি।’

এ প্রসঙ্গে কাজী হায়াৎ বলেন, ‘আমি সব সময় মৌলিক গল্পের সিনেমা নির্মাণ করি। ‘বীর’ একটি মৌলিক গল্পের সিনেমা। এখানে একজন যুবক কীভাবে নোংরা রাজনীতির শিকার হয় তাই তুলে ধরা হয়েছে। এখানো কোনো কিছু নকল করা হয়নি।’

তবে শেষ পর্যন্ত ‘বীর’ সিনেমাটি আদৌ কতটা মৌলিক গল্পের সিনেমা হবে সেই প্রশ্ন উড়িয়ে দেয়া যাচ্ছে না। সর্বশেষ শাকিব প্রযোজিত ও অভিনীত ‘পাসওয়ার্ড’ সিনেমাটিকেও পরিচালক মালেক আফসারী মৌলিক সিনেমা বলেছিলেন। কিন্তু মুক্তির পর দেখা যায় সম্পূর্ণ নকল গল্পের সিনেমা ছিল সেটি। এর আগে শাকিব খান প্রযোজিত ও অভিনীত ‘হিরো দ্যা সুপার স্ট্যার’সহ অসংখ্য নকল গল্পের সিনেমায় অভিনয় করে সমালোচনার মুখে পরেন শাকিব খান। 

 

ঢাকা/রাহাত সাইফুল/তারা