ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

আমজাদ হোসেনের চলে যাওয়ার এক বছর

বিনোদন প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩১, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমজাদ হোসেনের চলে যাওয়ার এক বছর

বরেণ্য চলচ্চিত্রকার আমজাদ হোসেন।গত বছর থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। আজ শনিবার তার প্রথম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে চলচ্চিত্র পরিচালক ও শিল্পী সমিতি দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন।

এ প্রসঙ্গে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান রাইজিংবিডিকে বলেন, ‘আমজাদ হোসেন একজন গুণী নির্মাতা ও শিল্পী ছিলেন। তিনি চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য ছিলেন। তার মৃত্যুতে চলচ্চিত্রের অপূরণীয় ক্ষতি হয়েছে। তার চলে যাওয়ার দিনে শ্রদ্ধার সঙ্গে তাকে স্মরণ করছি। পাশাপাশি শিল্পী সমিতির পক্ষ থেকে দোয়া ও মিলাদের আয়োজন করা হয়েছে।’

অন্যদিকে পরিচালক সমিতি আমজাদ হোসেনকে নিয়ে স্মরণ সভার আয়োজন করেছে। আগামীকাল শনিবার সকাল ১১টায় বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে এ স্মরণ সভা অনুষ্ঠিত হবে বলে রাইজিংবিডিকে জানিয়েছেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

১৯৬১ সালে ‘হারানো দিন’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন আমজাদ হোসেন। এর মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন তিনি। পরবর্তীতে চিত্রনাট্য রচনা ও পরিচালনায় মনোনিবেশ করেন। ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ সিনেমা নির্মাণের মাধ্যমে পরিচালক হিসেবে অভিষেক ঘটে তার।

এরপর ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’ সিনেমা নির্মাণ করে প্রশংসা কুড়ান আমজাদ হোসেন। ১৯৭৬ সালে ‘নয়নমনি’ সিনেমার জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারপর ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সুন্দরী’, ‘ভাত দে’, ‘জয়যাত্রা’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন আমজাদ হোসেন।



ঢাকা/রাহাত সাইফুল/শান্ত/নাসিম 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়