ঢাকা, সোমবার, ৬ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অনুস্বরের প্রথম আয়োজন চট্টগ্রামে

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ১:৫৬:৪৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ১:৫৬:৪৭ পিএম

ঢাকার মঞ্চের নতুন নাট্যদল অনুস্বর। ‘বিকেন্দ্র অভিমুখ নাট্য আয়োজন’ শিরোনামে ঢাকার বাইরে নাটক মঞ্চায়নের উদ্যোগ গ্রহণ করেছে দলটি। ঢাকাকেন্দ্রিক নাট্যচর্চার প্রসার ও ঢাকার বাইরের নাট্যপরিমণ্ডলের সঙ্গে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করেছে।

এই উদ্যোগের প্রথম আয়োজন আগামী ১৭ ও ১৮ জানুয়ারি চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী সন্ধ্যা ৭টায় আপস্টেজ মঞ্চায়ন করবে ‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকটি। বুদ্ধদেব বসুর উপন্যাস অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। নারী-পুরুষের দাম্পত্য জীবনের টানাপড়েন নিয়ে নাটকের গল্প গড়ে উঠেছে। ঢাকার সুধী মহলে বেশ প্রশংসা কুড়িয়েছে এটি।

এ নাটক প্রসঙ্গে নির্দেশক বলেন, ‘প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক। বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প ‘রাত ভ’রে বৃষ্টি’। মধ্যবিত্ত সমাজজীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কেও নানা সূক্ষ্মাতিসূক্ষ্ম জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশও বটে। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়—এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও তারা।’

এ নাটকে অভিনয় করছেন—প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী ও কাজী রোকসানা রুমা।

এই আয়োজনের দ্বিতীয় দিন সন্ধ্যা ৭টায় অনুস্বর মঞ্চায়ন করবে তাদের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। ‘অনুদ্ধারণীয়’ নাটকটি ঢাকার বিভিন্ন মঞ্চে সফল প্রদর্শনের পাশাপাশি ভারতের আন্তর্জাতিক নাট্য উৎসবেও প্রদর্শিত হয়েছে।

গল্প প্রসঙ্গে নির্দেশক জানান, প্রতিষ্ঠানবিরোধী লড়াই করে যাওয়া আপনার পথ প্রদর্শক যখন পুঁজিবাদের গ্যাড়াকলে পড়ে সুবিধাবাদী হয়ে চেটে-পুটে তৃপ্তির ঢেঁকুর তোলে, তখন আপনার কেমন লাগে? এমন নানা প্রশ্নের জন্ম দেবে যে নাটক তারই নাম ‘অনুদ্ধারণীয়’। কবি ও কবিভক্ত অমিত চরিত্রের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়েছে নাটকটির কাহিনি।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন— মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ।


ঢাকা/শান্ত