ঢাকা, বুধবার, ২৫ চৈত্র ১৪২৬, ০৮ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘শিশুতোষ, ২১ ফেব্রুয়ারি শুনলেই মুখ ফিরিয়ে নেয়’

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২১ ৫:৫৮:৩৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২১ ৬:১৮:০৬ পিএম

চলচ্চিত্র নির্মাতা জেসমিন আক্তার নদী নির্মাণ করেছেন ‘জল শ্যাওলা’ চলচ্চিত্র। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন চিত্রনায়ক সাইমন সাদিক ও নবাগত মানষী প্রকৃতি।

২০১৬ সালে শুরু হয় এই সিনেমার নির্মাণ কাজ। ২০১৭ সালে সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়। সেন্সর বোর্ডের সদস্যরাও সিনেমাটির প্রশংসা করেন। কিন্তু দীর্ঘ সময় ধরে শ্যাওলার মতোই ভেসে বেড়াচ্ছে এটি। কোথাও ঠাঁই হচ্ছে না এ সিনেমার।

ভাষা আন্দোলনের গল্প নিয়ে গড়ে উঠেছে এই শিশুতোষ ঘরানার সিনেমা। আর এ কারণে হল মালিকরা সিনেমাটির প্রদর্শন করতে আগ্রহী হননি। দীর্ঘ তিন বছর হল মালিকদের দ্বারে দ্বারে ঘুরেও তাদের মন গলাতে পারেনি এ সিনেমার নির্মাতা ও প্রযোজক।

নির্মাণ কাজ শুরু করার এক পর্যায়ে অর্থ সংকটে পড়েন পরিচালক জেসমিন আক্তার নদী। এরপর অর্থ লগ্নী করেন তার স্বামী নির্মাতা সায়মন তারিক। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘‘এই সিনেমায় কয়েকটি বিষয় তুলে ধরা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো ২১ ফেব্রুয়ারি। একুশে ফেব্রুয়ারি বাস্তবচিত্র তুলে ধরতে ২০১৭ সালের ২১ ফেব্রুয়ারি শহীদ মিনারে শুটিং করি। এই সিনেমার বিষয়টি ভালো বলেই আমি ২০ লাখ টাকা লগ্নী করি। সিনেমাটি দেখে সেন্সর বোর্ডের সদস্যরাও প্রশংসা করেন। কিন্তু হল মালিকরা শিশুতোষ ও ২১ ফেব্রুয়ারি শুনলেই মুখ ফিরিয়ে নেয়। তারা বলেন, ‘এই সিনেমা হলে চলবে না। দর্শক এসব সিনেমা দেখতে আসে না। লোকসান হবে।’ কয়েকটি টেলিভিশন চ্যানেলেও বিক্রি করতে চেয়েছি। তারা কেউ কেউ নামে মাত্র অর্থ দিয়ে কিনতে চাচ্ছে। এসব কারণে মন ভেঙে গেছে। আর কখনো এই বিষয় নিয়ে সিনেমা নির্মাণ করব না’’

টাইমস ওয়ার্ন্ড মিডিয়া লি. প্রযোজিত এ সিনেমায় সাইমন-প্রকৃতি ছাড়াও অভিনয় করেছেন—মাসুম আজিজ, লিনা আহমেদ, রেহেনা জলি, ফারুক মজুমদার, রিপন খান, সীমান্ত, জিসান, সুজন মাজাহার, অপ্সরা মনি, মাস্টার ইমন, রাজু অনিক, তানিশা, তানভীর, মেহেরিমা প্রমুখ।

সিনেমাটির গল্প লিখেছেন আসাদুজ্জামান বাবলু ও চিত্রনাট্য-সংলাপ লিখেছেন তারিকুল ইসলাম ভূঁইয়া। চিত্রগ্রহণে ছিলেন সবুজ। ফাইট ডিরেক্টর আরমান, সম্পাদনায় তৌহিদ হোসেন চৌধুরী, মেকআপে রয়েছেন জাহাঙ্গীর। এতে মোট তিনটি গান রয়েছে। গানের কথা  লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার, খায়রুল বাশার হিরন এবং জিয়াউদ্দিন আলম। সংগীত পরিচালনা করেছেন আনোয়ার সিকদার টিটন।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত