ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আজ সন্ধ্যায় ‘হ্যাপি ডেইজ’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৮, ২৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজ সন্ধ্যায় ‘হ্যাপি ডেইজ’

গত বছরের শুরুতে মণিপুরি থিয়েটার মঞ্চে নিয়ে আসে ‘হ্যাপি ডেইজ’। এরই মধ্যে নাটকটি বেশ সাড়া ফেলেছে।

আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটারের নিজস্ব স্টুডিও থিয়েটার ‘নটমণ্ডপ’-এ ১ ঘণ্টাব্যাপী এ নাটক প্রদর্শিত হবে।

স্যামুয়েল বেকেটের লেখা ‘হ্যাপি ডেইজ’ নাটকটি অনুবাদ করেছেন কবীর চৌধুরী ও শাহীন কবীর। এর অভিযোজন ও সম্পাদনা করেছেন শুভাশিস সিনহা ও জ্যোতি সিনহা। নাটকটি নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একক অভিনয় করবেন জ্যোতি সিনহা।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক জানান, ‘হ্যাপি ডেইজ’ নাটকে উইনি নামে এক নিঃসঙ্গ নারীকে দেখা যাবে। যার স্বপ্নময় জীবনের দৈনন্দিন সব ছেলেখেলার মধ্য দিয়ে মানুষের অভিনব মানসপটকে আঁকা হয়েছে। পুরো নাটকে উইনি তার স্বামী উইলির সঙ্গে অনর্গল কথা বলে যায়। নস্টালজিয়া, অভিযোগ, আকাঙ্ক্ষা কিন্তু সবকিছু ছাপিয়ে তার শরীর-মনের তীব্র প্রেমাকুতি ফুটে উঠে।

মূল বইয়ের দুই একটি সংলাপে অথর্ব, অক্ষম পুরুষ-চরিত্র উইলির উপস্থিত থাকলেও এ প্রযোজনায় তাকে অনুপস্থিত রাখা হয়েছে। কিন্তু স্ত্রী উইনির ঘণ্টাব্যাপী কথা-ক্রিয়ার মধ্যে সে বর্তমান থাকে। সে জীবিত নাকি মৃত, সে প্রশ্নের মীমাংসাও হয়তো হয় না। কিন্তু উইনি তাকে নিয়ে জীবনের এক আনন্দময় দিনের স্বপ্ন দেখে চলে, তাকে নিজের মতো করে সাজিয়ে চলে, যা কোনোদিনই তার জীবনে আসে না।

নাটকটির মঞ্চ, আলো, সংগীত পরিকল্পনা করেছেন শুভাশিস সিনহা। মঞ্চ নির্মাণ করেছেন শাহনাজ জাহান, সহযোগী: আসফিকুর রহমান। আলোক প্রক্ষেপণ: আসলাম অরণ্য, সহযোগী: আরিফ সাকিল। সংগীত প্রক্ষেপণ: হুমায়ুন আজম রেওয়াজ, সহযোগী: শর্মিলা সিনহা ও স্বর্ণালী সিনহা। স্টেজ ম্যানেজার: পারভেজ সরকার।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়